অদ্ভূত টাকার গাছ!

অদ্ভূত টাকার গাছ!

টাকার গাছ! কথায় কথা মনে হচ্ছে না! পরিবরের কেউ বেশি বেশি টাকা চাইলে আমরা অনেক সময় বলি টাকার গাছ লাগাবো, যা ঝাঁকালেই টাকা পড়বে।

বাস্তবে এ চিন্তা আকাশকুসুম হলেও এমনই এক গাছের গুঁড়ি রয়েছে স্কটল্যান্ডের পিক জেলার স্কটিশ হাইল্যান্ড পার্কে। এই গাছে সত্যি সত্যি টাকা না ধরলেও এর গা জুড়ে গাঁথা আছে রাশি রাশি পয়সা। স্থানীয়দের বিশ্বাস ‘টাকার এই গাছে’ টাকা গাঁথলে মঙ্গল। ফলে এটিকে অনেকেই টাকার গাছ বলে অভিহিত করেন।

স্থানীয়দের বিশ্বাস, ভেঙে পড়া এই গাছের গুঁড়িতে কয়েন বা পয়সা গেঁথে দিলে তা সৌভাগ্য বয়ে আনে। ফলে এখন স্থানীয়দের মতো বিদেশি পর্যটকরাও ওই পার্কে গিয়ে গাছটিতে পাথর বা হাতুড়ি দিয়ে কয়েন গেঁথে দেন। ফলে বহু পুরাতন এই গাছটির গুঁড়ি এখন পরিণত হয়েছে বিভিন্ন দেশের রাশি রাশি কয়েনের খনিতে।

স্থানীয় অনেকের ধারণা, এই গাছের গুঁড়িতে বাস করেন দেবতাদের আত্মারা। যারা মানুষের জন্য বড়দিনের সময় প্রায়ই মিষ্টি ও উপহার পাঠাতেন। এখনও মাঝে মাঝে তারা খুশি হয়ে একই কাজ করেন।

এ বিষয়ে মিউরিগ জোনস নামে স্থানীয় এক জমির মালিক বলেন, আমি এ অঞ্চলের নই। যখন আমি কয়েনভর্তি গাছটির গুঁড়ির খবর পেলাম, তখন হঠাৎ এর কারণ বুঝতে পারিনি।

পরে জানতে পেরেছি, কেউ কেউ সৌভাগ্যের আশায় এই গুঁড়িতে কয়েন গেঁথে দেন। অনেকে বিশ্বাস করেন, কোনো অসুস্থ ব্যক্তি এ গুঁড়িতে কয়েন গেঁথে দিলে তার রোগ সেরে যায়। এটা সত্যিই অভাবনীয়।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট