অনির্দিষ্ট কালের জন্য শিকে প্রেসিডেন্ট রাখতে আইন বদলের পথে চিন

অনির্দিষ্ট কালের জন্য শিকে প্রেসিডেন্ট রাখতে আইন বদলের পথে চিন

চিনের শাসন ক্ষমতায় নিজের প্রভাব আরও নিরঙ্কুশ করার পথে প্রেসিডেন্ট শি চিনফিং। চিনা কমিউনিস্ট পার্টির সংবিধানে নিজের নামের অন্তর্ভুক্তি ঘটিয়ে ইতিমধ্যেই দলের উপর সম্পূর্ণ কর্তৃত্ব কায়েম করেছেন শি। এ বার চিনের রাষ্ট্রীয় সংবিধান থেকে প্রেসিডেন্ট পদে থাকার সর্বোচ্চ মেয়াদ সংক্রান্ত বিধি বাদ দিতে চলেছেন তিনি। চিনের সরকারি সংবাদ সংস্থা শিনহুয়া সূত্রেই এই খবর পাওয়া গিয়েছে। চিনের সংবিধান অনুযায়ী একটানা দু’ বারের বেশি প্রেসিডেন্ট পদে থাকা যায় না। শি চিনফিং সেই বিধি শিথিল করার দিকেই এগোচ্ছেন।

২০১৭-র অক্টোবরে চিনা কমিউনিস্ট পার্টির সম্মেলন হয়েছে। প্রতি পাঁচ বছর অন্তর এই সম্মেলন হয়। সম্মেলনে দ্বিতীয় বারের জন্য পার্টির সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন শি। এ বছরের মার্চে চিনের পার্লামেন্টের অধিবেশন বসবে। সেখানে প্রেসিডেন্ট পদেও তিনি দ্বিতীয় বারের জন্য নির্বাচিত হবেন।

চিনের সংবিধান অনুযায়ী, ২০১৮-র মার্চের দ্বিতীয় বার নির্বাচিত হওয়ার পর ২০২৩ সালে যখন দ্বিতীয় মেয়াদ পূর্ণ হবে, তখন শি চিনফিং আর প্রেসিডেন্ট থাকতে পারবেন না। একটানা ১০ বছরের বেশি প্রেসিডেন্ট পদে থাকার নিয়ম নেই চিনে। কিন্তু শি চিনফিং যাতে ২০২৩ সালের পরেও প্রেসিডেন্ট থাকতে পারেন, যত দিন ইচ্ছা, তত দিনই থাকতে পারেন, তার জন্য দেশের সংবিধান সংশোধন করার সুপারিশ করেছে শাসক কমিউনিস্ট পার্টি।

পার্টির সাধারণ সম্পাদক এবং সেন্ট্রাল মিলিটারি কমিশনের চেয়ারম্যান পদেও দু’বারের বেশি থাকা যায় না চিনে। কিন্তু সে বাধা শি চিনফিং ইতিমধ্যেই দূর করে ফেলেছেন। গত অক্টোবরে যে সম্মেলন হয়েছে, তাতে ‘শি চিনফিং-এর চিন্তাধারা’ নামক এক তত্ত্বকে পার্টির সংবিধানের অন্তর্ভুক্ত করা হয়েছে। এর ফলে শি চিনফিং এবং চিনা কমিউনিস্ট পার্টি প্রায় সমার্থক এখন। শিয়ের বিরোধিতা করার অর্থ হল পার্টির বিরোধিতা করা— এমনই পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছে। ফলে অনির্দিষ্ট কালের জন্য কমিউনিস্ট পার্টির শীর্ষ পদ ধরে রাখার প্রশ্নে শি চিনফিং-এর জন্য কোনও বাধা নেই। এ বার দলের পাশাপাশি সরকারেও একই বন্দোবস্ত করতে চাইছেন তিনি।

চিনা কমিউনিস্ট পার্টির সেন্ট্রাল কমিটিতে প্রস্তাব পাস হয়েছে ইতিমধ্যেই। গণপ্রজাতন্ত্রী চিনের প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট পদে কেউ একটানা দু’বারের বেশি থাকতে পারবেন না বলে সংবিধানে যে বিধি রয়েছে, সেই বিধির অবলুপ্তি ঘটানোর প্রস্তাব পাস হয়েছে কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটিতে। জানিয়েছে সরকারি সংবাদ সংস্থা শিনহুয়া।

পার্টির কেন্দ্রীয় কমিটিতে যখন পাস হয়ে গিয়েছে প্রস্তাবটি, তখন পার্লামেন্টে পাস হওয়া সময়ের অপেক্ষা। মার্চে পার্লামেন্টের অধিবেশন বসছে। একটানা দু’বারের বেশি প্রেসিডেন্ট পদে থাকতে না পারার আইন সেই অধিবেশনেই বাতিল হতে চলেছে বলে খবর।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট