অন্য স্বাদের এই ছবিগুলি ২০১৭ সালে বি-টাউনে ঝড় তুলেছিল

অন্য স্বাদের এই ছবিগুলি ২০১৭ সালে বি-টাউনে ঝড় তুলেছিল

গড়পড়তা কমার্শিয়াল ছবির বাইরেও ২০১৭ সালে এমন কিছু ছবি তৈরি হয়েছে যেগুলি বি-টাউনে সাড়া ফেলে দিয়েছিল। বক্স-অফিস কালেকশন, পাবলিসিটি এবং লাইমলাইটকে বুড়ো আঙুল দেখিয়ে সিনেমাপ্রেমীদের মনে দাগ কেটেছে যে ছবিগুলি, এক ঝলকে দেখে নিন গ্যালারির পাতায়।

Flim

হারামখোর: ছবিটির নাম নিয়েই এক সময় সেন্সর বোর্ডে তুমুল বিতর্ক হয়। সব ডামাডোল কাটিয়ে ২০১৭ সালের ১৩ জানুয়ারি মুক্তি পায় নওয়াজউদ্দিন সিদ্দিকি এবং শ্বেতা ত্রিপাঠী অভিনীত ‘হারামখোর’। উত্তর ভারতের একটি ছোট্ট গ্রামে একজন বিবাহিত শিক্ষকের প্রেমে পড়া এক কিশোরীর গল্প নিয়েই আবর্তিত গোটা ছবিটি। নিউইয়র্ক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হয় এই ছবির এবং সেখানেই নজরকাড়া পারফরম্যান্সের জন্য সেরা অভিনেতার শিরোপা পান নওয়াজ।

Flim

দ্য গাজি অ্যাটাক: ঐতিহাসিক ঘটনা অবলম্বনে টানটান উত্তেজনায় ভরা ছবিটি মুক্তি পায় ১৭ ফেব্রুয়ারি। কে কে মেনন, রানা দগ্গুবতি, তাপসী পন্নু, অতুল কুলকার্নি অভিনীত ছবিটি তৈরি হয়েছিল হিন্দি ও তেলুগু ভাষায়। অত্যাধুনিক ক্ষমতাসম্পন্ন পাকিস্তানি ডুবোজাহাজ ‘পিএনএস গাজি’-র মোকাবিলায় ভারতের ‘আইএনএস বিক্রান্ত’-এর যুদ্ধ নিয়েই তৈরি হয়েছিল পরিচালক সংকল্প রেড্ডির এই ছবি।

Flim

ট্র্যাপড: একটি বহুতলে আটকে পড়া একজন মানুষের বাঁচার লড়াই নিয়ে তৈরি এই ছবিটি মুক্তি পায় ১৭ মার্চ। খাবার, জল, কোনও রকম যোগাযোগের মাধ্যম ছাড়াই কী ভাবে লড়াই করে তাঁর বন্দি দশা থেকে মুক্তি পেলেন এক ব্যক্তি, সেই গল্প জানতে শেষ পর্যন্ত দেখতে হবে এই ছবি।

Flim

আনারকলি অব আরহা: একটু অন্য রকম গল্প নিয়ে দর্শকদের প্রশংসা কুড়িয়েছিল এই ছবি। এক গ্রামীণ নর্তকীর ভূমিকার স্বরা ভাস্করের অভিনয় মুগ্ধ করেছিল দর্শকদের। কখনও রাজনীতিতে, কখনও অপরাধে জড়িয়ে পড়া সেই মেয়েটি এমন গান গাইত যার দ্বৈত অর্থ। বেশ কিছু যৌন দৃশ্যের জন্য ছবিটি মুক্তির আগে সেন্সর বোর্ডের ধাক্কা সামলাতে হয় পরিচালক অবিনাশ দাসকে।

Flim

পূর্ণা: ১৩ বছরের মেয়ের মাউন্ট এভারেস্ট জয়ের কাহিনি নিয়ে রাহুল বসুর ‘পূর্ণা’ মুক্তি পায় ৩১ মার্চ। ২০১৪ সালের ২৫ মে তেলঙ্গানার আদিবাসী কিশোরী পূর্ণা মলবথ মাউন্ট এভারেস্ট জয় করে। তারই জীবনের গল্প নিয়ে তৈরি হয় ছবিটি। পাম স্প্রিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ৩০টি ছবির মধ্যে নির্বাচিত হয়েছিল ‘পূর্ণা’।

Flim

মুক্তি ভবন: বারাণসীর প্রেক্ষাপটে একজন বৃদ্ধ বাবার ইচ্ছাপূরণের গল্প শুভাশিস ভুটিয়ানির ‘মুক্তি ভবন’ বা ‘হোটেল সলভেশন’। ৭৩ তম ভেনিস চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার করেছে ‘মুক্তি ভবন’। ছবিটির জন্য ভেনিসের দর্শক টানা দশ মিনিট ধরে ‘স্ট্যান্ডিং ওভেশন’ দিয়েছিলেন। সেই সঙ্গে বুসান চলচ্চিত্র উৎসব, দুবাই চলচ্চিত্র উৎসব, গুটেনবার্গ-সুইডেন চলচ্চিত্র উৎসব এবং আরও বেশ কিছু চলচ্চিত্র উৎসবে চরম প্রশংসিত হয় এই ছবি।

Film

হিন্দি মিডিয়াম: দিল্লির  চাঁদনি চকের এক দম্পতির গল্প নিয়ে এগিয়েছে এই ছবি। টাকা থাকলেও অভিজাত সোসাইটিতে ঠাঁই হয় না এই পরিবারের। এই দম্পতির লড়াই সেখানেই। ছবিটিতে ইরফানের খানের অভিনয় মুগ্ধ করেছিল দর্শকদের।

Film

আ ডেথ ইন দ্য গঞ্জ: গোয়েন্দা নয়তো বিদেশি ছবির জোড়াতালির থ্রিলার দেখে ক্লান্ত দর্শককে কঙ্কণা সেনশর্মা একটু অন্য রকম ফ্লেভার দিয়েছেন এই ছবিতে। বিহারের ম্যাকলাস্কিগঞ্জে প্রকৃতি আর রহস্যের মধ্যে আবর্তিত হয় গোটা ছবিটি। ২১ তম আন্তর্জাতিক টরন্টো চলচ্চিত্র উৎসবে ছবিটির প্রিমিয়ার হয়। ‘মাস্টারকার্ড বেস্ট ইন্ডিয়া ফিমেল ফিল্মমেকার ২০১৬ অ্যাওয়ার্ড’ পায় ছবিটি।

Film

লিপস্টিক আন্ডার মাই বুরখা: সামাজিক বিধিনিষেধ থেকে বেরিয়ে এসে চারটি মেয়ের ‘পুরুষতন্ত্র’-র বিরুদ্ধে জিহাদ ঘোষণার গল্প ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’। নির্ভয়ে সমাজের নানা বিতর্কিত দিক তুলে ধরার জন্য প্রশংসিত হয়েছিলেন পরিচালক অলংকৃতা শ্রীবাস্তব। ২০১৭ সালের সেরা ছবির তালিকায় নাম ওঠে ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’র।

 

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট