“অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখতে বাংলাদেশে আরও গবেষণা প্রতিষ্ঠান প্রয়োজন”

“অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখতে বাংলাদেশে আরও গবেষণা প্রতিষ্ঠান প্রয়োজন”

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখতে বাংলাদেশে আরও গবেষণা প্রতিষ্ঠান প্রয়োজন।

রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) আয়োজিত এক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘গবেষণার মাধ্যমে নতুন ধ্যান ধারণার ভালো নীতিমালা গ্রহণ করতে সহায়তা করে। বিআইডিএস উন্নয়ন নীতিমালার ক্ষেত্রে বিশেষ অবদান রাখছে। দেশে আরও গবেষণা প্রতিষ্ঠান প্রয়োজন।’

অনুষ্ঠানে কৃষি ও গ্রামীণ খাত, দারিদ্র্য ও বেকারত্ব, ম্যাক্রো মডেল, শিল্প ও খামারের কর্মক্ষমতা, নগরায়ন ও সামাজিক পরিবর্তন, নবায়নযোগ্য শক্তি এবং জলবায়ু পরিবর্তন অভিযোজনের মতো বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানের উদ্বোধনকালে মুহিত বলেন, বাংলাদেশে প্রায় তিন কোটি মানুষ দরিদ্র। ২০৩০ সালের পরে দেশে কোনো দারিদ্রতা থাকবে না। গত কয়েক বছরে দেশের প্রবৃদ্ধি অনেক ভালো হয়েছে, পাশাপাশি সামাজিক উন্নয়ন সূচকেও ভালো করছে। তবে, আমাদের দুর্বলতা হচ্ছে আমাদের এখানে কোনো ভালো গবেষণা প্রতিষ্ঠান নেই।’

মুহিত মনে করেন, ভারতে সঙ্গে অর্থনৈতিক বিষয়গুলো নিয়ে বাংলাদেশের আরও আলোচনা করা প্রয়োজন।

অনুষ্ঠানে সাবেক অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় গবেষণা না থাকায় উদ্বেগ প্রকাশ করে বলেন, বাংলাদেশের ব্যাংকগুলো ভালো করছে না। ব্যাংক খাতে উন্নয়নের পথ আমাদের খুঁজে বের করতে হবে।

বিআইডিএসের মহাপরিচালক কেএএস মুরশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে সিনিয়র সচিব ও পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম ও পরিকল্পনা বিভাগের সচিব নুরুল আমিন উপস্থিত ছিলেন।

ড. মুরশিদের সভাপতিত্বে ‘বাংলাদেশের উন্নয়ন কৌশল পর্যালোচনা’ শীর্ষক সমাপনী অধিবেশনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণের কথা রয়েছেন।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ