অস্কার অর্গানাইজেশনের সদস্যপদ পেলেন প্রিয়াঙ্কা

অস্কার অর্গানাইজেশনের সদস্যপদ পেলেন প্রিয়াঙ্কা

অ্যাকাডেমি পুরস্কার অর্থাৎ অস্কার অর্গানাইজেশনের সদস্যপদ পেলেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। অ্যাকাডেমি অব মোশন পিকচার অব আর্টস অ্যান্ড সাইন্সেস-এর চলতি বছরের সদস্য তালিকায় আছেন এ ভারতীয় শিল্পী।

স্বাভাবিকভাবেই এই সম্মানে খুশি প্রিয়াঙ্কা অ্যাকাডেমিকে লৈঙ্গিক ও বর্ণসমতা রাখায় সাধুবাদ জানান।

বিগত দুইবছরে অ্যাকডেমির সব সদস্যই ছিলেন শেতাঙ্গ। ফলে প্রচুর সমালোচনার মুখোমুখি হতে হয় তাদের। সেই সমালোচনা থামাতেই গত বছর ৫৭টি দেশ থেকে ৭৭৪জন কলাকুশলীকে আমন্ত্রণ জানায় তারা। তারেই একজন হয়ে যোগ দেন প্রিয়াঙ্কা।

তিনি বলেন, ‘তাদের বিরুদ্ধে হয়তো অনেক সমালোচনা রয়েছে। তবে তাদের পদক্ষেপকে সাধুবাদ জানানো উচিত। তার ভুল সমাধানে হয়তো একট সময় লাগবে।’

৩৪ বছর বয়সী প্রিয়াঙ্কা মার্কিন টিভি সিরিজ ‘কোয়ান্টিকোর’ মাধ্যমে পরিচিত ‍মুখ হয়ে উঠেন। এরপর হলিউড ছবি ‘বেওয়াচ’-এর মাধ্যমে আলোচনায় থাকেন। তিনি বলেন, ‘আমার মনে হয় বিদেশি ভাষার চলচ্চিত্র ক্যাটাগরি থেকে বের হয়ে ভারতীয়দের আরও বড় কোনও পদক্ষেপ নেওয়া উচিত।’

বিদেশি ভাষার চলচ্চিত্রগুলো অন্য ক্যাটাগরিতে খুব কমই মনোনীত হয় বলেও স্বীকার করেন প্রিয়াঙ্কা। তার সঙ্গে অ্যাকাডেমি প্যানেলে যোগ দেওয়া অন্যান্য ভারতীয় তারকারা হলেন, অমিতাভ বচ্চন, আমির খান, ঐশ্বরিয়া রায় বচ্চন, সালমান খান, ইরফান খান দীপিকা পাডুকোন, নির্মাতা গৌতম ঘোষ ও বুদ্ধদেব দাসগুপ্ত।

এদিকে, বাংলাদেশ থেকেও প্রথমবারের মতো সম্মানজনক এ সদস্যপদ পেয়েছেন নাফীস বিন জাফর। অস্কারজয়ী প্রথম এ বাংলাদেশি তরুণ অ্যানিমেটর হিসেবে এতে যুক্ত হয়েছেন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট