আইসড টি এর উপকারিতা

আইসড টি এর উপকারিতা

বিশ্ব জুড়ে জনপ্রিয় একটি পানীয় হলো আইসড টি।এখন আমাদের বাংলাদেশেও এর জনপ্রিয়তা অনেক। পিপাসা মেটানোর জন্য সাধারণ পানীয় হিসেবে আইসড টি পান করা হলেও অনেকেই এর উপকারি দিক সম্পর্কে জানিনা। আইসড টি তৈরি করতে লেবু, পুদিনা ছাড়াও একেক ফ্লেভারের জন্য ব্যবহার করার হয় নানান রকমের ভেষজ মশলা। সাথে চায়ের গুণাগুণ তো আছেই। আইসড টি এর কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

দেহের হাড় রক্ষা করে আমরা সবাই জানি যে দুধ আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারি এবং দুধ আমাদের দেহে মজবুত হাড় গঠনে সাহায্য করে ও হাড়ের ক্ষয় রোধ করে। কিন্তু হয়তো আমরা অনেকেই জানিনা যে আইসড টিও আমাদের দেহে মজবুত হাড় গঠনে সহায়তা করে থাকে। বিশেষজ্ঞ এর মতামত অনুযায়ী কেউ যদি ১০ বছর বয়স থেকে আইসড টি নিয়মিত পান করেন, তাহলে দেখা যাবে অন্যদের তুলনায় তাঁর হাড় বেশি মজবুত।

হৃদরোগের ঝুঁকি হ্রাস করে আমাদের দেহে রক্ত জমাট বাঁধার কারণে হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি পায়। ডাক্তারের মতামত অনুযায়ী, যদি কেউ প্রতিদিন নিয়ম করে আইসড টি পান করে থাকেন তাহলে তার রক্ত জমাট বাঁধার কোন সম্ভাবনা থাকে না। একটি পরীক্ষায় দেখা গেছে, যে ব্যক্তি নিয়মিত আইসড টি পান করে থাকেন, তাঁর হৃদরোগ হওয়ার ঝুঁকি শতকরা ৭০ ভাগ পর্যন্ত কমে যায়। তাই প্রতিদিন ১ কাপ করে আইসড টি পান করতে পারেন।

হজম শক্তি বৃদ্ধি করে আইসড টি পান করলে আমাদের দেহের হজম শক্তি বৃদ্ধি পায়। তাছাড়া আজকাল অনেকেরই ওজন বৃদ্ধির কারণে হজম শক্তিতে সমস্যা দেখা দেয়। এ অবস্থায় যদি দিনে ২ থেকে ৩ কাপ আইসড টি পান করা হয়, তাহলে হজম শক্তি বৃদ্ধি পাবে এবং ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে আইসড টি আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। যারা প্রতিদিন আইসড টি পান করবেন তাদের দেহে বিভিন্ন ধরণের রোগ হওয়া থেকে মুক্ত থাকবে ও ক্যান্সার হওয়ার সম্ভবনাও কমে যাবে।

তাই দেরি না করে, আজ থেকেই আইসড টি পান করা শুরু করুন এবং দেহকে বিভিন্ন রোগ হওয়া থেকে রক্ষা করুন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট