আকাশসীমা বিধি ভেঙে নিয়ন্ত্রণরেখার খুব কাছে পাক হেলিকপ্টার, চাঞ্চল্য

আকাশসীমা বিধি ভেঙে নিয়ন্ত্রণরেখার খুব কাছে পাক হেলিকপ্টার, চাঞ্চল্য

আকাশসীমা বিধি ভেঙে পুঞ্চের গুলপুর সেক্টরের খুব কাছে চলে এল পাক বাহিনীর হেলিকপ্টার। চাঞ্চল্য ছড়াল নিয়ন্ত্রণরেখায়। বুধবার সকাল ৯টা ৪৫ মিনিট নাগাদ ঘটনাটি ঘটেছে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে। কোনও পক্ষই শেষ পর্যন্ত গোলাগুলি চালায়নি বলে খবর। কিন্তু, পাক কপ্টারের এই বিধিভঙ্গে আচমকা উত্তেজনা বেড়েছে সংলগ্ন এলাকায়।

ভারতীয় সেনা সূত্রের খবর, পাক অধিকৃত কাশ্মীরের আকাশে এ দিন টহল দিচ্ছিল পাক বাহিনীর তিনটি এমআই-১৭ হেলিকপ্টার। তার মধ্যে একটি নিয়ন্ত্রণরেখার ৩০০ মিটারের মধ্যে চলে আসে। স্বাভাবিক ভাবেই তৎপর হয়ে ওঠে ভারতীয় বাহিনী। কিন্তু পরিস্থিতি আরও অপ্রীতিকর মোড় নেওয়ার আগেই পাকিস্তানের দিকে ফিরে যায় কপ্টারটি।

দ্বিপাক্ষিক আলোচনার ভিত্তিতে নিয়ন্ত্রণরেখা এবং সংলগ্ন অঞ্চলে আকাশসীমা সংক্রান্ত যে বিধি রয়েছে, তাতে পাক হেলিকপ্টার কোনও ভাবেই নিয়ন্ত্রণরেখার ৩০০ মিটারের মধ্যে আসতে পারে না। বিধি অনুযায়ী কোনও দেশের কপ্টারই নিয়ন্ত্রণরেখার ১ কিলোমিটারের মধ্যে ঢুকতে পারে না। আর যুদ্ধবিমান নিয়ন্ত্রণরেখার ১০ কিলোমিটারের মধ্যে ঢুকতে পারে না। সেই বিধি ভেঙে পাক কপ্টার কেন নিয়ন্ত্রণরেখার ৩০০ মিটারের মধ্যে চলে এল, তা স্পষ্ট নয়।

ভারতীয় সেনা সূত্রে জানা গিয়েছে, পাক কপ্টারটি নিয়ন্ত্রণরেখার কাছাকাছি এলেও খুব দ্রুত পিছু হঠে। ফলে পরিস্থিতির অবনতি হয়নি।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট