আজ বিশ্ব শিক্ষক দিবস

আজ বিশ্ব শিক্ষক দিবস

আজ ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস। শিক্ষকদের অধিকার আদায়ের দিন এবং শিক্ষক সমাজের ঐক্যবদ্ধ হওয়ার শুভক্ষণ। শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ প্রতিবছর পালন করা হয় এ দিবসটি। পৃথিবীর সকল দেশের শিক্ষক সমাজের নিকট এদিন অত্যন্ত গৌরব ও মর্যাদার।

শিক্ষক দিবস পালনের ইতিহাস খুব বেশিদিন আগের নয়। ১৯৯৩ খ্রিস্টাব্দে বিশ্বের ১৬৭টি দেশের ২১০টি জাতীয় সংগঠনের প্রায় ৩ কোটি ২০ লাখ সদস্যদের প্রতিনিধিত্বকারী আন্তর্জাতিক শিক্ষক সংগঠন এডুকেশন ইন্টারন্যাশনাল (Education International) গঠিত হয়, এ আন্তর্জাতিক সংগঠন জাতিসংঘের সদস্যভুক্ত দেশগুলোর প্রণীত দলিলটি যথাযথ বাস্তবায়নের ব্যবস্থা করার অর্থবহ উদ্যোগ গ্রহণের জন্য ক্রমাগত অনুরোধ ও আহ্বানের পরিপ্রেক্ষিতে ১৯৯৪ খ্রিস্টাব্দে ইউনেস্কোর ২৬তম অধিবেশনে গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে ইউনেস্কোর মহাপরিচালক ড. ফ্রেডারিক এম মেয়রের যুগান্তকারী ঘোষণার মাধ্যমে ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালনের আনুষ্ঠানিক সূচনা করা হয়।

১৯৯৪ খ্রিস্টাব্দের পর থেকে বাংলাদেশসহ পৃথিবীর অনেক দেশেই যথাযোগ্য মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে। শিক্ষকদের অধিকার ও মর্যাদা সম্পর্কিত সাফল্যকে সমুন্নত রাখাসহ আরো সম্প্রসারিত করার লক্ষ্যে ১৯৯৫ খ্রিস্টাব্দের ৫ অক্টোবর থেকে বিশ্বের প্রায় ১০০টি দেশে এই দিবসটি যথারীতি পালিত হয়ে থাকে। এই দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল (Education International-EI) ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতিবছর একটি  প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে, যা জনসচেতনতা বৃদ্ধির সাথে সাথে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়।

দিবস উপলক্ষ্যে সকাল ১০টায় আর্মি গলফ গার্ডেনে কারিগরি শিক্ষা সমিতি আয়োজিত আলোচনা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইাসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এ ছাড়া দেশের বিভিন্ন শিক্ষক সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট