আদালতের রায় নূর চৌধুরীকে ফেরাতে ইতিবাচক ভূমিকা রাখবে: আইনমন্ত্রী

আদালতের রায় নূর চৌধুরীকে ফেরাতে ইতিবাচক ভূমিকা রাখবে: আইনমন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি সাবেক সেনা কর্মকর্তা নূর চৌধুরীর বিষয়ে তথ্য পাওয়ার ব্যাপারে কানাডার আদালত বাংলাদেশের আবেদন মঞ্জুর করে রায় দিয়েছেন। কানাডার ফেডারেল আদালতের এই রায় নুর চৌধুরীকে বাংলাদেশে ফিরিয়ে আনার ক্ষেত্রে সম্ভাবনার দুয়ার খুলবে এবং ইতিবাচক ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

কানাডার ফেডারেল আদালত গতকাল বুধবার এ বিষয়ে রায়ে বলেন, নূর চৌধুরীর অবস্থান সম্পর্কে তথ্য জানতে চেয়ে বাংলাদেশের করা আবেদন যৌক্তিক এবং এ বিষয়ে তথ্য দিলে জনস্বার্থ বিঘ্নিত হবে না।আদালতের এ রায়ের ফলে কানাডা সরকারের কাছ থেকে বাংলাদেশ হাইকমিশনের নূর চৌধুরীর অবস্থানের বিষয়ে তথ্য পাওয়ার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে গেল বাংলাদেশ সরকার। দ্য কানাডিয়ান প্রেসের বরাত দিয়ে দেশটির গণমাধ্যমগুলো এসব তথ্য জানিয়েছে।

এ ব্যাপারে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘নূর চৌধুরীকে বাংলাদেশে ফিরিয়ে আনার বিষয়টি নিয়ে আমরা কানাডা সরকারের সঙ্গে নিরবচ্ছিন্নভাবে আলোচনা চালিয়ে যাচ্ছিলাম। কিন্তু নূর চৌধুরীর ব্যাপারে আমরা কানাডা সরকারের কাছ থেকে কোনো তথ্য পেতাম না। কানাডার আদালত যে রায় দিয়েছেন, তাতে এখন নূর চৌধুরীর ব্যাপারে তথ্য বাংলাদেশ সরকার পাবে বলে আমরা আশা করছি।’

‘আদালতের এই রায় নূর চৌধুরীকে কানাডা থেকে বাংলাদেশে ফিরিয়ে আনার ক্ষেত্রে সম্ভাবনার দ্বার উন্মোচন করবে বলে আমি মনে করি।’‘পুরো রায়টি দেখলে হয়তো পুরো ব্যাপারটা আমি বলতে পারব। আপাতত শুধু একটুকুই বলব, এই রায় নূর চৌধুরীকে দেশে ফেরাতে ইতিবাচক ভূমিকা রাখবে,’ যোগ করেন মন্ত্রী।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ