আনুষ্ঠানিকভাবে সরে গেলেন নওয়াজ; দলের অন্তর্বর্তী প্রধান শাহবাজ

আনুষ্ঠানিকভাবে সরে গেলেন নওয়াজ; দলের অন্তর্বর্তী প্রধান শাহবাজ

পাকিস্তানের ক্ষমতাসীন মুসলিম লীগ-নওয়াজ বা পিএমএল-এনের অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন নওয়াজ শরীফের ভাই শাহবাজ শরীফ। মঙ্গলবার লাহোরে দলের কেন্দ্রীয় ওয়ার্কিং কমিটির নেতারা শাহবাজকে অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে ঘোষণা করেন। এ পদে আর কোনো প্রার্থী ছিল না।

শাহবাজ শরীফ বর্তমানে দেশটির পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

নাওয়াজ শরীফকে দলের পক্ষ থেকে ‘আজীবন নেতা’ হিসেবে ঘোষণা করা হয়েছে। সম্প্রতি পাকিস্তানের সুপ্রিম কোর্ট দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে দলীয় প্রধানের পদেও অযোগ্য ঘোষণা করেছে। এর ফলে এ পদে থাকা তার পক্ষে আর সম্ভব ছিল না।

এর আগে গত বছর দুর্নীতির অভিযোগে নওয়াজ শরীফকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সাবেক এই প্রধানমন্ত্রী এখন পর্যন্ত তার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছেন।

পাকিস্তানের সর্বোচ্চ আদালত সাম্প্রতিক রায়ে বলেছে, প্রধানমন্ত্রীর পদ থেকে তার অপসারণের ঘটনা তাকে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ বা পিএমএল-এনের সভাপতির পদেও অযোগ্য করে দিয়েছে। এ কারণে দলীয় সভাপতি হিসেবে তিনি এতদিন যেসব সিদ্ধান্ত দিয়েছেন তার সব বাতিল বলে গণ্য হবে।

নওয়াজ শরীফ শুরু থেকে দাবি করে এসেছেন, তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার।

পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষে পিএমএল-এনের সংখ্যাগরিষ্ঠ আসন রয়েছে এবং আগামী মাসের গোড়ার দিকে অনুষ্ঠেয় উচ্চকক্ষের নির্বাচনেও দলটি সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হবে বলে ধারণা করা হচ্ছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট