আন্তর্জাতিক মিডিয়ায় নিজামীর ফাঁসি

আন্তর্জাতিক মিডিয়ায় নিজামীর ফাঁসি

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় মঙ্গলবার দিবাগত রাতে কার্যকর করা হয়। মঙ্গলবার রাত ১২টা ১০ মিনিটে ঢাকা কেন্দ্রীয় কারাগারে যুদ্ধাপরাধী আলবদর প্রধান মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করা হয়। নিজামীর ফাঁসির রায়কে ঘিরে দেশীয় গণমাধ্যমগুলোর পাশাপাশি গুরুত্ব দিয়ে সেই খবর প্রচার করেছে আন্তর্জাতিক মিডিয়াগুলোও।

ফাঁসির রায় কার্যকরের সঙ্গে সঙ্গেই খবরটি স্ক্রলে দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। ব্রেকিং নিউজ আকারে প্রতিবেদন করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি, রয়টার্স, ফ্রান্সভিত্তিক এএফপি, পাকিস্তানভিত্তিক ডন অনলাইন এবং জিও টিভি।

এছাড়াও গুরুত্বের সঙ্গে খবরটি প্রচার করে যুক্তরাষ্ট্রের এপি, ওয়াশিংটন পোস্ট, নিউইয়র্ক টাইমস, ইয়াহু নিউজ, যুক্তরাজ্যের গার্ডিয়ান, ডেইলি মেইল, জার্মানির ডয়েচে ভেলে, ভারতের এনডিটিভি, দ্য হিন্দু, ওয়ানইন্ডিয়া, ইসরায়েলের জেরুসালেম পোস্ট, লেবাননের ডেইলি স্টার, ফ্রান্সের ফ্রান্সটোয়েন্টিফোর.কম, পাকিস্তানের পাকিস্তান টুডে প্রভৃতি সংবাদমাধ্যম।

বাংলাদেশে যুদ্ধাপরাধের দায়ে জামায়াত-ই-ইসলামীর নেতাকে ফাঁসিতে ঝোলানো হলো’এই শিরোনামে প্রতিবেদন করে কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল-জাজিরা। এতে আরোও বলা হয়েছে গণহত্যা, ধর্ষণ ও শীর্ষ বুদ্ধিজীবীদের গণহত্যার পরিকল্পার দায়ে নিজামীকে ফাঁসি দেওয়া হয়েছে।

পাকিস্তানের জনপ্রিয় দৈনিক দ্য ডন তাদের শিরোনাম করেছে,  একাত্তরে যুদ্ধাপরাধে জামায়াতের শীর্ষ নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে বাংলাদেশ। এফপির বরাত দিয়ে এতে বলা হয়েছে, প্রাণভিক্ষা না চাওয়ায় মঙ্গলবার দিবাগত গভীর রাতে নিজমীর ফাঁসির রায় কার্যকর করা হয়।

বিবিসি তাদের প্রতিবেদনের শিরোনাম করেছে,  মতিউর রহমান নিজামী: বাংলাদেশি ইসলামি নেতার ফাঁসি।’ এতে বলা হয়েছে, গণহত্যা, ধর্ষণ ও নির্যাতনের দায়ে তাকে ফাঁসি দেওয়া হয়েছে।

এএফপির এ সংক্রান্ত প্রতিবেদনটির শিরোনাম করা হয়েছে,  যুদ্ধাপরাধের দায়ে বাংলাদেশে শীর্ষ ইসলামী নেতার মৃত্যুদণ্ড কার্যকর।

ভারতের শীর্ষ ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া তাদের প্রতিবেদনের শিরোনাম করেছে,  ১৯৭১ সালের যুদ্ধাপরাধের জামায়াত প্রধানের ফাঁসি দিয়েছে বাংলাদেশ। এতে বলা হয়, রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার না চাওয়ার সিদ্ধান্ত জানানোর পর মঙ্গলবার দিবাগত রাত ১২টা ০১ মিনিটে গণহত্যা, ধর্ষণ ও শীর্ষ বুদ্ধিজীবীদের গণহত্যার পরিকল্পার দায়ে নিজামীকে ফাঁসি দেওয়া হয়।

আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন তাদের প্রতিবেদনের শিরোনাম করেছে, যুদ্ধাপরাধে ইসলামিক নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করেছে বাংলাদেশ।

বার্তা সংস্থা রয়টার্স তাদের প্রতিবেদনে লিখেছে,  ১৯৭১ সালে গণহত্যা ও ধর্ষণের দায়ে বাংলাদেশ ইসলামিক নেতার ফাঁসির কার্যকর করেছে।

 

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক