আপনার জন্য ইন্টার্নশিপ কেনো প্রয়োজন

আপনার জন্য ইন্টার্নশিপ কেনো প্রয়োজন

গ্র্যাজুয়েশনের পর অনেকেই ইন্টার্নশিপ করার দিকে ঝোঁকেন। সদ্য কলেজ পাশ করে চাকরি পাওয়াটা বেশ ঝক্কির। ১৮-র টগবগে রক্ত থাকলেও অভিজ্ঞতার অভাবে কিন্তু অনেকেই মুখ থুবড়ে পড়েন। তাই যে কোনো কর্পোরেট হাউজে চাকরিতে ঢোকার আগে ইন্টার্নশিপ করে নেওয়াটা বুদ্ধিমানের কাজ।

কোনো সংস্থাই কর্মীদের কাজ শেখানোর জন্য নেয় না। কাজ জানা দক্ষ, অভিজ্ঞ কর্মীরাই সবক্ষেত্রে অগ্রাধিকার পায়। তাই আনকোরা থাকার বদলে যে ফিল্ডে আপনি কাজ করতে ইচ্ছুক, সে ফিল্ডের কোনও সংস্থায় কিছুদিন কাজ করতে পারেন। এতে যেমন অভিজ্ঞতা বাড়বে, তেমনি কী ভাবে কাজ হয় কর্পোরেট হাউজগুলোতে সে বিষয়েও সম্যক ধারণা তৈরি হবে।

ক্লাসরুমের চার দেওয়ালের ভেতরে যা শেখানো হয়, কর্মক্ষেত্রে বেশিরভাগ ক্ষেত্রেই তার বাইরে বেরিয়ে কাজ করতে হয়। এক্ষেত্রে ইন্টার্নশিপ করলে হাতে কলমে কাজ শেখা যায়।

ইন্টার্নশিপ করতে করতে সেই সংস্থাতেই ফুলটাইম কর্মী হিসাবে কাজে যোগ দিয়েছেন কর্মীরা, এমন উদাহরণ ভুরি ভুরি আছে। তাই ইন্টার্নশিপ চলাকালীন যদি মন দিয়ে কাজ করতে পারেন, সেক্ষেত্রে হতেই পারে ওই সংস্থার কাজ করার সুযোগ পেয়ে গেলেন।

কারণ, জেনে রাখবেন, আপনি কেমন কাজ করেন, কতটা কাজ করেন সে বিষয়ে কিন্তু নজর রাখেন সংস্থার আধিকারিকরা। তাই চেষ্টা করুন যেখানেই কাজ করবেন সেখানেই যেন আপনার সম্পর্কে ইতিবাচক ধারণা তৈরি হয়।

এমন হতেই পারে, স্রেফ ভালোলাগার কারণে কোনও সংস্থায় ইন্টার্ন হিসাবে যোগ দিলেন। অথচ কিছুদিন পর থেকেই খেয়াল করলেন কাজটা আর ভালো লাগছে না। সেক্ষেত্রে কিন্তু আপনি বিকল্প কোনও ক্যারিয়ার নিয়ে ভাবতেই পারেন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট