আপনার ভুলগুলো সুখের বদলে নিয়ে আসতে পারে দুঃখ

আপনার ভুলগুলো সুখের বদলে নিয়ে আসতে পারে দুঃখ

আসলে সুখ একটি মানসিক ব্যাপার। নিজেকে সুখী ও পরিপূর্ণ মনে করতে মনের যে শান্তি কাজ করে তাই-ই সুখ। কিন্তু আমরা এ বিষয়টি বুঝতে পারি না। তাই আশেপাশে সব সময়ই সুখ খুঁজতে থাকি। আর বারবার এ সুখ খুঁজতে গিয়ে ভুল করে ফেলি। সুখকে ভাবি অপার্থিব কিছু।

আসল ব্যাপার হচ্ছে, নিজেদের ভুলের কারণেই আমাদের মন থেকে দূরে সরে যাচ্ছে সুখ। আর সে ভুলগুলো খুব সহজেই শুধরে নেওয়া যায়।

সুখে থাকার আশায় কম্প্রোমাইজ করে চলাঃ অনেকেই আছেন যারা সবসময় নিজের মনের সাথে কম্প্রোমাইজ করে চলেন। সম্পর্কে জড়িয়ে আছেন ঠিকই কিন্তু সুখ নেই মনে, সব কাজ করছেন ঠিকই কিন্তু পাচ্ছেন না সুখ। কারণ আপনি সম্পর্ক টিকিয়ে রাখতে দিনের পর দিন কম্প্রোমাইজ করে চলেছেন। আপনি ভাবছেন একদিন সবকিছু ঠিক হয়ে যাবে। কিন্তু আপনি নিজের মনটাকে কষ্ট দিয়ে যে কম্প্রোমাইজগুলো করে চলেছেন সেগুলোই আপনাকে সুখে থাকতে দেবে না।

সব কিছুকে টাকার অংকে পরিমাপ করাঃ সব কিছু আপনি টাকা দিয়ে কিনতে পারবেন না। সুখ তার মাঝে একটি। অনেক সময় দেখা যায়, সুখে থাকার জন্য একজন ব্যক্তি ন্যায় পথে বহু পরিশ্রম করছেন কিংবা অন্যায় পথে অর্থ উপার্জন করেই চলেছেন, অন্য কোনো দিকে না তাকিয়ে শুধু টাকার পাহাড়ই গড়ে তুলছেন। কিন্তু এত টাকা উপার্জন করেও সুখ পাচ্ছেন না। এর কারণ হলো, টাকা উপার্জনের নেশায় সে ব্যক্তি হারিয়ে ফেলবেন নিজের জীবনের অনেক অংশ এবং মনের শান্তি তা যে পথেই উপার্জন করে থাকুন না কেন।

অন্য আরেকজনের সুখকে নিজের সুখ বলে ধরে নেওয়াঃ সুখে থাকার একটি অভিনয়ের মধ্যে পড়ে অন্য আরেকজনের মধ্যে সুখ খুঁজে নেওয়ার ব্যাপারটি। সে সুখী থাকলে আপনিও সুখে থাকবেন এই তত্ত্বটি কিন্তু সব স্থানে এবং সবার জন্য নয়। যখন আপনি আরেকজনের সুখের জন্য সব কিছুই করে ফেলবেন কিন্তু বিনিময়ে তিনি কিছুই করবেন না তখন সেখানে আপনি নিজের সুখটা নিজেই নষ্ট করে ফেলবেন। তাই প্রথমে দেখুন সে এর যোগ্য কিনা তারপর নিজের এ ধরণের বৈশিষ্ট্য কাজে লাগান। তবেই আপনি সুখী হবেন।

ভুল একটি সম্পর্ক আঁকড়ে ধরে রাখাঃ একদিন সবকিছু ঠিক হয়ে যাবে, এ ধারণা নিয়ে বসে থাকলে সুখ আসবে না। এ ধরণের অনিশ্চিত সম্পর্কের ক্ষেত্রে আরেকটু ভেবে দেখুন। কারণ, একটি ভুল সম্পর্কে জড়িয়ে এ চিন্তা করে বসে থাকলে ক্ষতি আপনারই হবে। আপনি নিজের ভুল সম্পর্ক আঁকড়ে ধরে সুখ খুঁজে বেড়াবেন, কিন্তু সুখ পাবেন না একেবারেই।

সব সময় অন্যের খুশিটাকে বড় বলে ধরে নেওয়াঃ অন্যের খুশির দিকে নজর রাখা উচিত, কিন্তু সেটা সবসময়ের জন্য নয়। তিনি ইচ্ছা করেছেন, কিংবা এতে তিনি খুশি হবেন তা ভেবে নিজের সুখ নিজের শান্তিটাকে মাটি করে দেওয়ার মতো ভুল আমরা অনেকেই করে থাকি। এ কাজটি সব সময় করা উচিত নয়। সারা জীবন নিজের শান্তি মাটি করে অন্যকে খুশি রাখতে চাইলে নিজের জীবনের ওপর এতো বেশি তিক্ততা আসবে যে পরবর্তীতে আপনি নিজের সুখের জন্য কিছুই করতে পারবেন না।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট