আফগানিস্তানে ব্রিটিশ সেনার সংখ্যা বাড়ানোর ঘোষণা দিলেন মে

আফগানিস্তানে ব্রিটিশ সেনার সংখ্যা বাড়ানোর ঘোষণা দিলেন মে

ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে আফগানিস্তানে ব্রিটিশ সেনার সংখ্যা বাড়িয়ে ১,০০০ জনে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবির মুখে ন্যাটো সামরিক জোটের অন্যতম সদস্য ব্রিটেন এ সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে।

প্রধানমন্ত্রী থেরেসা মে চলতি সপ্তাহে আফগানিস্তানে ন্যাটো জোটে আরো ৪০০ ব্রিটিশ সেনা পাঠানোর প্রতিশ্রুতি দেন। পাশাপাশি ন্যাটো জোটের সদস্য রাষ্ট্রগুলো তাদের  বাৎসরিক জিডিপির দুই শতাংশ অর্থ সামরিক খাতে ব্যায়ের জন্য যে প্রতিশ্রতি দিয়েছিল তা বাস্তবায়নের আহ্বান জানান তিনি। মে এমন সময় এ আহ্বান জানালেন যখন ব্রাসেলসে ন্যাটো জোটের চলমান শীর্ষ বৈঠকে বক্তব্য দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন তিনি।

ব্রাসেলস বৈঠকের প্রথম দিনে মে বুধবার সাংবাদিকদের বলেন, “আফগানিস্তানে ন্যাটোর সামরিক মিশনে অতিরিক্ত ৪৪০ সৈন্য পাঠানোর প্রস্তুতি নেয়া হচ্ছে। এতেই প্রমাণ হয়ে যে ন্যাটোর যেকোনো আহ্বানে সাড়া দেয়ার ক্ষেত্রে ব্রিটেনই সবার চেয়ে এগিয়ে রয়েছে।”  প্রধানমন্ত্রী মে’র সিদ্ধান্ত ২০১৪ সালে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ডেবিড ক্যামেরন আফগানিস্তান থেকে সব ব্রিটিশ সেনা ফিরিয়ে আনার যে ঐতিহাসিক ঘোষণা দিয়েছিলেন তার সঙ্গে সাংঘর্ষিক বলে রাজনৈতিক বিশেষজ্ঞরা মত দিয়েছেন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট