আফ্রিকা নেশন্স কাপ চ্যাম্পিয়ন আলজেরিয়া

আফ্রিকা নেশন্স কাপ চ্যাম্পিয়ন আলজেরিয়া

আফ্রিকার শ্রেষ্ঠত্বের লড়াই। সেনেগালের বিপক্ষে ম্যাচের শুরুতেই এগিয়ে যাওয়া আলজেরিয়ার। একমাত্র গোলের লিডটা ধরে রেখে মহাদেশিয় শ্রেষ্ঠর লড়াইয়ে সেরা হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করল আলজেরিয়া। ১৯৯০ সালের পর আফ্রিকা নেশন্স কাপে প্রথম শিরোপা পেল দেশটি।

মিশরের রাজধানী কায়রোয় শুক্রবার ১-০ গোলে জয় তুলে নেয় আলজেরিয়া। এটি তাদের দ্বিতীয়বার আফ্রিকা নেশন্স কাপ শিরোপা। প্রথমটি এসেছিল ২৯ বছর আগে। এই আসরের ইতিহাসে দুই শিরোপার মাঝে এত বড় সময়ের ব্যবধান নেই কোনো দলেরই।

ম্যাচজুড়ে বদল দখলের লড়াই আলজেরিয়া থাকল অনেক পিছিয়ে। ৬২ শতাংশ বল নিজেদের দখলে রেখেছে সেনেগাল। গোলমুখে শটের ক্ষেত্রেও এগিয়ে ছিল দেশটি। কিন্তু ফলাফল পুরোপুরি উল্টো।

ম্যাচের বয়স তখন মাত্র দুই মিনিট। মাঝ মাঠে দুই দলের বল দখলের লড়াই চলছিল। বাম পাশ দিয়ে হঠাৎই আক্রমণে ওঠে যায় আলজেরিয়া। ডি বক্সের বাইরে থেকে বাগদাদ বাউনজাহ গোলমুখে শট নেন। তিনি নিজেও কি ভেবেছিলেন আসলে পোস্টে যাবে বলটি?

সেনেগালের ডিফেন্ডারের পায়ে লেগে বলটা আকাশমুখী হয়ে দৌড়াল। এরপর পোস্টের ওপর দিয়ে উড়ে যাবে বলেই মনে হচ্ছিল। কিন্তু হঠাৎই সেটি নিচু হয়ে ঢুকে যায় সেনেগালের পোস্টে। গোলরক্ষকের দর্শক হয়ে দেখা ছাড়া উপায় ছিল না কোনো।

শেষ পর্যন্ত সেই গোলটাই হয়ে যায় শিরোপা নির্ধারণী। ২০০২ সালের পর দ্বিতীয়বারের মতো ফাইনালে ওঠেও কাপটা অধরা থেকে যায় সেনেগালের। ভাগ্যের কাছেই কি হার তাদের!

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট