আবার ইরানের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন মাইক পম্পেও

আবার ইরানের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন মাইক পম্পেও

 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আবার ইরানের বিরুদ্ধে তার দেশের ভিত্তিহীন ও কাল্পনিক অভিযোগগুলোর পুনরাবৃত্তি করেছেন। তিনি শুক্রবার এক বক্তৃতায় ইরানকে সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার জন্য অভিযুক্ত করার পাশাপাশি দাবি করেছেন, মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা বিস্তারে সহযোগিতা করছে তেহরান।

ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহালের প্রতি সমর্থন জানিয়ে পম্পেও বলেন, ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সঠিক কাজটি করেছেন।

মাইক পম্পেও এর আগেও একাধিকবার ট্রাম্পের সঙ্গে সুর মিলিয়ে ইরানকে সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার দায়ে অভিযুক্ত করার পাশাপাশি দাবি করেছিলেন, মধ্যপ্রাচ্যসহ সারা বিশ্বে নাশকতামূলক তৎপরতা চালাচ্ছে তেহরান।

ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের বিরুদ্ধে চাপ সৃষ্টি করার জন্য সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় তিনি গত ৬ আগস্ট ইরানের বিরুদ্ধে কিছু বেআইনি নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন। আগামী ৫ নভেম্বর থেকে ইরানের তেল ও ব্যাংকিং খাতের ওপরও মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল হতে যাচ্ছে।

মার্কিন সরকারের এ পদক্ষেপের বিরুদ্ধে আমেরিকার ভেতরে ও আন্তর্জাতিক অঙ্গনে তীব্র প্রতিবাদ হয়েছে।

পর্যবেক্ষকদের মতে, মধ্যপ্রাচ্যে আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের অন্যায় ও অবৈধ পরিকল্পনাগুলো বাস্তবায়নের পথে ইরান প্রধান অন্তরায় হয়ে রয়েছে। সাম্রাজ্যবাদী ও ইহুদিবাদীদের চক্রান্তে মধ্যপ্রাচ্যে ছড়িয়ে দেয়া উগ্র তাকফিরি সন্ত্রাসবাদ দমনে ইরান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় তেহরানের বিরুদ্ধে আমেরিকার ক্ষোভ বেড়ে গেছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট