আমেরিকার ইরান বিরোধী নীতি মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়াচ্ছে: ল্যাভরভ

আমেরিকার ইরান বিরোধী নীতি মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়াচ্ছে: ল্যাভরভ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইরানের বিরুদ্ধে আমেরিকার বিদ্বেষী নীতি মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়াচ্ছে। একইসঙ্গে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, মার্কিন প্রশাসনের এ ধরনের পদক্ষেপ মধ্যপ্রাচ্যে ভয়ানক পরিণতি বয়ে আনতে পারে।

বুধবার রাশিয়ার একটি সাপ্তাহিক সাময়িকীকে দেয়া সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ বলেন, আঞ্চলিক উত্তেজনার বর্তমান পরিস্থিতি ওয়াশিংটন এবং তার কয়েকট মিত্র দেশের ইরান বিরোধী তৎপরতার প্রত্যক্ষ পরিণতি। তিনি এ সময় হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, তেহরানের বিরুদ্ধে ওয়াশিংটনের পেশী শক্তির ব্যবহার মারাত্মক পরিস্থিতির দিকে মোড় নিতে পারে।

ল্যাভরভ বলেন, “আমেরিকা একের পর এক পেশী শক্তি ব্যবহার করে যাচ্ছে। ইরানকে নতজানু করতে ওয়াশিংটন নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং সব কিছুর জন্য আবার তেহরানকেই উল্টো অভিযুক্ত করছে। পরিস্থিতি এমন মারাত্মক অবস্থার  দিকে যাচ্ছে যে সামান্য ভুল পদক্ষেপের কারণে পুরো মধ্যপ্রাচ্যে আগুন জ্বলে উঠতে পারে।” যেকোনো ভয়ানক পরিণতির জন্য আমেরিকা দায়ী থাকবে বলেও মন্তব্য করেন তিনি।

পারস্য উপসাগরীয় দেশগুলোসহ সব দেশের সঙ্গে আলোচনার মাধ্যমে আঞ্চলিক স্থিতিশীলতা প্রতিষ্ঠার ব্যাপারে তেহরানের পক্ষ থেকে বার বার জোর দেয়া হচ্ছে বলেও উল্লেখ করেন ল্যাভরভ। তিনি বলেন, চলমান উত্তেজনা কমানোর লক্ষ্যে মস্কো এ অঞ্চলে আস্থাশীল পদক্ষেপ গ্রহণের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ