আমেরিকার বাণিজ্য যুদ্ধের কারণে গোটা বিশ্বের অর্থনীতিতে বিপর্যয় নেমে আসবে

আমেরিকার বাণিজ্য যুদ্ধের কারণে গোটা বিশ্বের অর্থনীতিতে বিপর্যয় নেমে আসবে

আমেরিকার বাণিজ্য যুদ্ধের কারণে গোটা বিশ্বের অর্থনীতিতে বিপর্যয় নেমে আসবে। এমনটাই জানিয়েছেন চিনের বাণিজ্যমন্ত্রী ঝং শান। চিনের জাতীয় গণকংগ্রেসের বার্ষিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে এমনটাই জানান ঝং শান। তিনি বলেন, “ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্ক বাড়ানোর মার্কিন পদক্ষেপের বিরোধিতা করছি। কারণ আমরা বাণিজ্য যুদ্ধের বিরোধী।”

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, বাণিজ্য যুদ্ধে কোনও পক্ষই বিজয়ী হতে পারবে না। এর ফলে চিন ও আমেরিকা উভয়ই ক্ষতিগ্রস্ত হবে। শুধু তাই নয়, বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধিও ক্ষতির মুখে পড়বে। এদিকে, চিনের ইস্পাত ও অ্যালুমিনিয়াম সমিতি এক বিবৃতিতে বলেছে, ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ নিতে হবে। মার্কিন পণ্য আমদানির ওপর শুল্ক বাড়াতে হবে। এর আগে চিনের বিদেশমন্ত্রী বলেছেন, আমেরিকা বাণিজ্য যুদ্ধ শুরু করলে কঠোর জবাব দেওয়া হবে।

বিভিন্ন দেশ ও নিজ দলের কঠোর প্রতিবাদ উপেক্ষা করে গত বৃহস্পতিবার ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্ক বৃদ্ধির নির্দেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই নির্দেশিকার ফলে আমেরিকায় ইস্পাত আমদানির জন্য ২৫ শতাংশ এবং অ্যালুমিনিয়াম আমদানির জন্য ১০ শতাংশ শুল্ক পরিশোধ করতে হবে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট