আলোচনার আগে মার্কিনীদের সামরিক মহড়া

আলোচনার আগে মার্কিনীদের সামরিক মহড়া

চলতি সপ্তাহে নিউ ইয়র্কে উত্তর কোরিয়া ও আমেরিকার শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের বৈঠকের আগে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া শুরু করেছে মার্কিন সেনারা।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে গত ১২ জুন সিঙ্গাপুরে শীর্ষ বৈঠকের পর অনির্দিষ্ট সময়ের জন্য যৌথ সামরিক মহড়া স্থগিত করেছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উত্তর কোরিয়া সবসময় বলে আসছে, দক্ষিণ কোরিয়ার সঙ্গে মার্কিন সেনাদের সামরিক মহড়া উস্কানিমূলক এবং কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠার পথে তা বাধা। ট্রাম্পও ১২ জুনের বৈঠকের পর যৌথ মহড়াকে উস্কানিমূলক ও ব্যয়বহুল বলে আখ্যায়িত করেছিলেন।

ট্রাম্পের ঘোষণা থেকে সরে গিয়ে আমেরিকা আজ (সোমবার) সকাল হতে দক্ষিণ কোরিয়ার সঙ্গে দুই সপ্তাহের এ মহড়া শুরু করে। মহড়ায় দক্ষিণ কোরিয়া ও আমেরিকার ৫০০ সেনা অংশ নিচ্ছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে একথা নিশ্চিত করেছে।

গতকাল উত্তর কোরিয়া বলেছে, তাদের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা বহাল থাকলে আবার পরমাণু অস্ত্র কর্মসূচি শুরু করা হবে। এছাড়া, নতুন এই যৌথ মহড়াকে কীভাবে দেখবে পিয়ংইয়ং তাও নিশ্চিত নয়। ফলে নিউ ইয়র্কের আলোচনার সফলতা নিয়ে সংশয় তৈরি হলো। বৈঠকে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী কিম ইয়ং চোল ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও অংশ নেবেন বলে কথা রয়েছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট