আ.লীগ-জাপা একসঙ্গে নির্বাচন করবে : সংলাপ শেষে কাদের

আ.লীগ-জাপা একসঙ্গে নির্বাচন করবে : সংলাপ শেষে কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জাতীয় পার্টির সঙ্গে আমরা একমত হয়েছি আইনসম্মতভাবে সংবিধানসম্মত নির্বাচনে ঐক্যমত হয়েছে তারা।

সোমবার (৫ নভেম্বর) রাতে গণভবন প্রাঙ্গণে ও সেখান থেকে বেরিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, সংলাপে জাতীয় পার্টির সঙ্গে আমরা একমত হয়েছি যে, ১৪ দল মহাজোট এক সঙ্গে ঐক্যবদ্ধ নির্বাচনের বিষয়ে একমত হয়েছি। তবে রাজনীতিতে যেভাবে মেরুকরণ হবে সেভাবে জোটের সমীকরণ হবে।

হুমকি-ধামকি দিয়ে আমাদেরকে সংবিধান থেকে সরানো যাবে না উল্লেখ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, যারা মনে করেন আন্দোলন হুমকি-ধামকি দিয়ে আমাদের আইন থেকে সরানো যাবে, তারা বোকার স্বর্গে বাস করে। তাদের দৌড় কতটুকু আমাদের জানা আছে।

‘১০ বছর ধরে হুমকি-ধমকি দিয়ে যাচ্ছেন। কই ১০ মিনিট ও তো রাস্তায় থাকতে পারে নাই। আর মাত্র ৩ দিন আছে। এই সময়ের মধ্যে তারা আন্দোলন করে হুমকি-ধমকি দিয়ে কিছু করতে পারবে বলে জনগণ বিশ্বাস করে না।’

তিনি বলেন, তাদের সম্বল  হল প্রেস ব্রিফিং। মুখের কথা নয় কাজে দেখা যাবে। অন্যদিকে আমরা (সরকার) উন্নয়নে আছি, রাজপথে আছি, রাজনীতিতে আছি ও কর্মসূচিতেও আছি।

ঐক্যফ্রন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর সংলাপ প্রসঙ্গে কাদের বলেন, সংলাপের জন্য প্রধানমন্ত্রীর দরজা খোলা আছে। তাদের কথা শুনতে আমরা অধৈর্য হবো না। সামনে সংলাপ তাই এই নিয়ে আগাম কথা বলতে চাই না।

এদিকে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, সংলাপে সুনির্দিষ্ট কোনও দাবি জানাইনি আমরা। সংবিধানের আলোকেই নির্বাচনের দাবি জানিয়েছি।

সংলাপ ছিল চা চক্রেই

সম্মিলিত জাতীয় জোটের পক্ষ থেকে হুসেইন মোহাম্মদ এরশাদের নেতৃত্বে রয়েছেন জাপার সিনিয়র কো-চেয়ারম্যান ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, কো-চেয়ারম্যান জিএম কাদের, প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদ, এমএ ছাত্তার, কাজী ফিরোজ রশীদ, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, মহাসচিব এবিএম রুহুল আমীন হাওলাদার, অধ্যাপক দেলোয়ার হোসেন খান, সৈয়দ আবু হোসেন বাবলা, সাহিদুর রহমান, শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম, ফখরুল ইমাম, মজিবুল হক চুন্নু, সালমা ইসলাম, সুনীল শুভরায়, এসএম ফয়সল চিশতী, মাহমুদুল ইসলাম চৌধুরী, মসিউর রহমান রাঙা, তাজ রহমান, সোলায়মান আলম শেঠ, আতিকুর রহমান আতিক, মেজর (অব.) খালেদ আক্তার, সফিকুল ইসলাম সেন্টু, শামীম হায়দার পাটোয়ারী, যুগ্ম মহাসচিব লিয়াকত হোসেন খোকা, নুরুল ইসলাম ওমর, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান মাওলানা এমএ মান্নান, মহাসচিব এমএ মতিন, বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাহফুজুল হক, যুগ্ম মহাসচিব জালাল আহমেদ, জাতীয় ইসলামী মহাজোটের চেয়ারম্যান আবু নাসের ওয়াহেদ ফারুক ও বিএনএ’র চেয়ারম্যান সেকেন্দার আলী মনি।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ছাড়াও আওয়ামী লীগের পক্ষ থেকে সংলাপে অংশ নেন আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কর্নেল (অব.) ফারুক খান, ওবায়দুল কাদের, মাহবুবউল আলম হানিফ, জাহাঙ্গীর কবীর নানক, ড. হাছান মাহমুদ, দিলিপ বড়ুয়া, মহিউদ্দিন খান বাদল ও আবদুর রহমান গোলাপ।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট