‘ইউক্রেন ইস্যুতে রুশ-মার্কিন যুদ্ধ শুরু হতে পারে’

‘ইউক্রেন ইস্যুতে রুশ-মার্কিন যুদ্ধ শুরু হতে পারে’

ইউক্রেন সংকটকে কেন্দ্র করে রাশিয়া ও আমেরিকার মধ্যে যুদ্ধ শুরু হতে পারে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রনীতি বিষয়ক বিশেষজ্ঞ জেমস জাত্রাস। সম্ভাব্য যুদ্ধে ইউক্রেনও জড়িত থাকবে এবং শেষ পর্যন্ত সে যুদ্ধ পরমাণু যুদ্ধে রূপ নিতে পারে।

জেমস জাত্রাস এক সময় মার্কিন সিনেটের পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। তিনি গতকাল (শুক্রবার) ইরানের প্রেস টিভিকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন।

মার্কিন সামরিক বাহিনী বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, রাশিয়া ও ইউক্রেনের  মধ্যকার উত্তেজনার পরিপ্রেক্ষিতে ওইদিন তারা ‘উন্মুক্ত আকাশ’ চুক্তির আওতায় একটি ওসি-১৩০ বিমানের সাহায্যে ‘অসাধারণ পর্যবেক্ষণ ফ্লাইট’ পরিচালনা করেছে। এর মাধ্যমে আমেরিকা ইউক্রেনের প্রতি তাদের সমর্থন নিশ্চিত করে।

এ সম্পর্কে জাত্রাস বলেন, “ইউক্রেন আমেরিকার কোনো মিত্র দেশ নয়। তাদের প্রতি আমাদের কোনো দায়বদ্ধতাও নেই। ইউক্রেন ন্যাটোর কোনো সদস্য দেশও নয়। অথচ ইউক্রেনে প্রশিক্ষণ দিতে গিয়ে আমাদের একজন পাইলট নিহত হয়েছেন।”

জাত্রাস আরো বলেন, রাশিয়া বিনা উসকানিতে কের্চ প্রণালীতে ইউক্রেনের জাহাজে হামলা চালিয়েছে বলে যে বক্তব্য দেয়া হচ্ছে তা অত্যন্ত বিপজ্জনক। কারণ ওই হামলা বিনা উসকানিতে হয় নি। এ নিয়ে সৃষ্ট উত্তেজনা প্রশমিত না করে বরং এখন রাশিয়াকে দায়ী করা হচ্ছে যা ত্রিদেশীয় যুদ্ধ ডেকে আনতে পারে।” তিনি জোর দিয়ে বলেন, এ ইস্যুতে রাশিয়া ও আমেরিকার মধ্যে যুদ্ধের মারাত্মক ঝুঁকি রয়েছে। কিন্তু সম্ভাব্য এ যুদ্ধ আমেরিকার জনগণের জন্য কল্যাণ বয়ে আনবে না, তাদের মঙ্গলের জন্য এ যুদ্ধ নয়।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট