ইউরোপীয় ইউনিয়নের মতো বাজে মিত্র আর নেই: ট্রাম্প

ইউরোপীয় ইউনিয়নের মতো বাজে মিত্র আর নেই: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপীয় ইউনিয়নকে আমেরিকার জন্য বাজে মিত্র বলে আখ্যায়িত করছেন। তিনি বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন যেভাবে আমেরিকার সঙ্গে খারাপ আচরণ করে সেরকম আচরণ আর কেউ করে না।

মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএস’র ‘সিক্সটি মিনিট’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেছেন। তার এ বক্তব্য সম্বলিত অনুষ্ঠানটি গতকাল (রোববার) সম্প্রচারিত হয়েছে। অনুষ্ঠানে তিনি চীন, সৌদি আরব, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জলবায়ু পরিবর্তন এবং নিজের প্রশাসন নিয়ে কথা বলেন।

ইউরোপীয় ইউনিয়ন সম্পর্কে ট্রাম্প বলেন, “বহু মানুষের সঙ্গে আমাদের চমৎকার বন্ধুত্ব আছে। কিন্তু ইউরোপীয় ইউনিয়নের মতো এতটা খারাপ আচরণ কেউ করে না। ইউরোপীয় ইউনিয়ন গঠিত হয়েছিল আমাদের কাছ থেকে বাণিজ্যিক সুবিধা নেয়ার জন্য এবং তারা সেটা করেছে।”

অনুষ্ঠানের সঞ্চালক লেসলি স্টল বলেন, “তাহলে এটা পরিষ্কার শত্রুতা”। তখন ট্রাম্প পিছু হটে বলেন, “ঠিক শত্রুতা নয়। আপনি কী জানেন কোনটা শত্রুতা? তারা আমাদের সঙ্গে যে ব্যবহার করে সেটা হলো শত্রুতা। আমরা শত্রু নই।” ট্রাম্প আবারো ক্ষিপ্ত হয়ে বলেন, “আমরা বহু বছর ধরে কতগুলো বোকা দেশের সঙ্গে আছি।”

হোয়াইট হাউজের কিছু লোকজনকে নিয়ে অসন্তুষ্ট বলেও জানান প্রেসিডেন্ট ট্রাম্প। তবে তিনি কারো নাম উচ্চারণ করেন নি। অবশ্য, তিনি মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের প্রতি এ সময় ইঙ্গিত করেন। তিনি বলেন, “এই লোক কোনো না কোনোভাবে হয়ত ডেমোক্র্যাট এবং তাকে পদ থেকে সরে দাঁড়াতে হতে পারে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট