ইউরোপে সবচেয়ে বেশি সেনা মোতায়েন করতে যাচ্ছে আমেরিকা

ইউরোপে সবচেয়ে বেশি সেনা মোতায়েন করতে যাচ্ছে আমেরিকা

গত ২৫ বছরে মধ্যে ইউরোপের মাটিতে সবচেয়ে বেশি সেনা মোতায়েন করার পরিকল্পনা নিয়ে এগুচ্ছে আমেরিকা। এসব সেনাদের বিরাট একটি অংশ আগামী গ্রীষ্মে যৌথ সামরিক মহড়ায় অংশ নেবে। রাশিয়ার সঙ্গে উত্তেজনার ভেতরেই এই সামরিক মহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ইউরোপে মোতায়েন মার্কিন পদাতিক বাহিনীর কমান্ডার জেনারেল ক্রিস্টোফার ক্যাভোলি জানান, আগামী বছরের মধ্যে আমেরিকা থেকে ইউরোপে ২০ হাজার সেনা মোতায়েন করা হবে। ইউরোপে বর্তমানে যে নয় হাজার সেনা মোতায়েন করা রয়েছে ওই ২০ হাজার সেনা তাদের সঙ্গে যুক্ত হবে।

জেনারেল ক্যাভোলি সংবোদাকিদের জানান, ডিফেন্ডার ইউরোপ-টুয়েন্টি নামে একটি যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হবে এবং ওই মহড়ায় সেনা অংশ নেবে।  আগামী মে থেকে জুন মাসে ইউরোপের ১০টি দেশে মহড়াটি অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।

জেনারেল ক্যাভোলি জানান, আগামী ফেব্রুয়ারি মাস থেকে আমেরিকার সেনারা ইউরোপে পৌঁছাতে শুরু করবে। তাদের সঙ্গে থাকবে ১৩ হাজার সামরিক সরঞ্জাম যার মধ্যে ট্যাঙ্ক, গোলন্দাজ এবং পরিবহন যান থাকবে। জেনারেল ক্যাভোলি যদিও বলেন নি যে রাশিয়াকে লক্ষ্য করেই এ মহড়া পরিচালিত হতে যাচ্ছে তবে তিনি বলেছেন, ২০১৪ সালে ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে একীভূত করার ফলে সবকিছু বদলে গেছে।

জেনারেল ক্যাভোলি বলেন, আসন্ন মহড়ার আসল উদ্দেশ্য হচ্ছে বিশ্বকে এটি দেখানো যে, ন্যাটোভুক্ত দেশগুলোকে রক্ষার জন্য আমেরিকা কতটা দ্রুত সেনা মোতায়েন এবং তাদেরকে সমর্থন দিতে সক্ষম।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট