ইন্টারনেটে ‘404’ নট ফাউন্ড দেখানোর অর্থ জানেন

ইন্টারনেটে ‘404’ নট ফাউন্ড দেখানোর অর্থ জানেন

যারা ইন্টারনেট ইউজ করেন তাঁরা সকলেই হয়তো কোনও সাইট খুঁজে না পেলে বা সমস্যা হলে শো করে ‘HTTP 404 Not Found বা 404 error’ । কিন্তু আপনি কি জানেন 404 সংখ্যাটিই কেন ব্যবহার করা হয়? এইচটিটিপির পুরো অর্থ হল ‘হাইপার-টেক্সট ট্রান্সফার প্রটোকল’।

ইন্টারনেটে থাকা কোনও ইনফরমেশন নির্দিষ্ট ঠিকানায় পাওয়া যায়। সেই ইনফরমেশন বা ফাইলটি হাইপারলিংক হিসেবে থাকে। কোনও কারণে যদি ওই তথ্য মুছে যায় বা স্থানান্তর করে ফেলা হয়, তখন ‘404-পাওয়া যায়নি’ মেসেজ দেখা যায়।

১৯৮৯ সালে স্যার টিম বার্নাস লি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (ডব্লিউডব্লিউডব্লিউ) আবিষ্কার করার আগে ছোট পরিসরের কম্পিউটার নেটওয়ার্কগুলোর হাইপারলিংকে থাকা তথ্য বের করা সহজ ছিল। কিন্তু বর্তমানে ওয়েবে সারা বিশ্বের সব তথ্য রেখে দেওয়াটা বেশ কষ্টসাধ্য ব্যাপার। এখন কোনও তথ্য মুছে ফেললে অথবা সরিয়ে নিলে তা খুঁজে পাওয়াটা প্রায় অসাধ্য।

404 সংখ্যাটি এল কীভাবে? 404-এর মতো প্রায় আরও ডজন খানেক সংখ্যা রয়েছে, যেগুলোকে এইচটিটিপি ‘প্রতিক্রিয়া সংখ্যা’ বলা হয়। হাইপারলিংকে ঢুকলে নেটওয়ার্কে তাদের প্রতিক্রিয়াকে বিভিন্ন সংখ্যায় প্রকাশ করা হয়। এক থেকে পাঁচ (যেমন, ১০১, ৫২০) পর্যন্ত সংখ্যা দিয়ে শুরু বিভিন্ন ‘প্রতিক্রিয়া সংখ্যা’ রয়েছে। ১ দিয়ে শুরু হওয়া সংখ্যাগুলো হাইপারলিংকের তথ্য, ২ হাইপারলিংকের সফলতা, ৩ হাইপারলিংকের ফেরত যাওয়া, ৪ হাইপারলিংকের ত্রুটি এবং ৫ দিয়ে শুরু হওয়া সংখ্যাগুলো হাইপারলিংকের সার্ভারের ত্রুটিগুলো জানায় ।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট