ইরানকে বাদ দিয়ে আমেরিকার প্রতি মনযোগ দিন: ন্যাটো জোটকে তেহরান

ইরানকে বাদ দিয়ে আমেরিকার প্রতি মনযোগ দিন: ন্যাটো জোটকে তেহরান

ইরান মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টি করছে বলে ন্যাটো জোটের মহাসচিব যে অভিযোগ করেছেন তার জবাব দিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি। তিনি বলেছেন, ন্যাটো মহাসচিবের উচিত তার জোটের সদস্য আমেরিকার একতরফা বিপদজ্জনক নীতি এবং আন্তর্জাতিক চুক্তিগুলোর প্রতি ওয়াশিংটনের ভ্রুক্ষেপহীনতার ব্যাপারে উদ্বিগ্ন হওয়া।

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ গতকাল (বুধবার) দাবি করেন, ন্যাটোভুক্ত দেশগুলো মধ্যপ্রাচ্যে ইরানের অস্থিতিশীলতা সৃষ্টিকারী পদক্ষেপের ব্যাপারে উদ্বিগ্ন এবং এ জোটের সদস্য দেশগুলো তেহরানের এ পদক্ষেপ মোকাবিলার জন্য পরস্পরকে গোয়েন্দা সহযোগিতা করে যাচ্ছে।

স্টোলটেনবার্গের এ অভিযোগের জবাবে কাসেমি বলেন, মধ্যপ্রাচ্য থেকে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ বা আইএসকে উৎখাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ইরান। অথচ আমেরিকাসহ অন্যান্য দেশ আইএস বিরোধী জোট গঠনের কথা বললেও তারা কার্যত এই জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে কোনো ব্যবস্থাই নেয়নি।

ইরান সন্ত্রাসী হামলার অন্যতম প্রধান শিকার বলেও জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কাসেমি। তিনি বলেন, ন্যাটো মহাসচিব এমন সময় ইরান বিরোধী বক্তব্য দিলেন যখন মধ্যপ্রাচ্যে ও পারস্য উপসাগরীয় অঞ্চলে ইরানের গঠনমূলক ভূমিকার কথা বিশ্বের বেশিরভাগ দেশ স্বীকার করেছে। দায়েশ বিরোধী যুদ্ধে ইরান গুরুত্বপূর্ণ ভূমিকা না রাখলে এই জঙ্গি গোষ্ঠী আজ আরো বহু দেশে ছড়িয়ে পড়ত এবং ইউরোপীয় শহরগুলোতে এখন একের পর এক হামলা চালাত আইএস জঙ্গিরা।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট