ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন করে যেতে হবে: ব্রিটিশ প্রধানমন্ত্রী

ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন করে যেতে হবে: ব্রিটিশ প্রধানমন্ত্রী

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, ইরান ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা মেনে চলছে এবং এ কারণে এ সমঝোতাকে টিকিয়ে রাখতে হবে। তিনি সিবিএস টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, “আমরা যা দেখেছি এবং বুঝেছি তাতে ইরান এ সমঝোতা পুরোপুরি মেনে চলছে।”

থেরেসা মে’র পূর্ণাঙ্গ সাক্ষাৎকারটি আজ (সোমবার) আরো পরে প্রচার করা হবে। এতে তিনি আরো বলেছেন, তার দেশ মনে করে জেসিপিওএ নামের এ সমঝোতার বাস্তবায়ন চালিয়ে যেতে হবে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, আমেরিকা ছাড়া ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী বাকি সবগুলো দেশ ও পক্ষ মনে করে জেসিপিওএ যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে।

থেরেসা মে একই সঙ্গে বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং মধ্যপ্রাচ্যে ইরানের ভূমিকাসহ এ সমঝোতার বাইরের বিষয়গুলো নিয়েও আলোচনা হওয়া প্রয়োজন।

জাতিসংঘের বার্ষিক সাধারণ অধিবেশনে যোগ দেয়ার জন্য যখন বিশ্ব নেতারা নিউ ইয়র্কে সমবেত হতে শুরু করেছেন তখন ব্রিটিশ প্রধানমন্ত্রী এ বক্তব্য দিলেন।

২০১৫ সালের জুলাই মাসে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন, রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে পরমাণু সমঝোতা সই করে ইরান। ওই মাসেই জাতিসংঘে নিরাপত্তা পরিষদে এ সমঝোতা অনুমোদিত হয় এবং এটি একট আন্তর্জাতিক আইনে পরিণত হয়।

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে স্বাক্ষরিত এ সমঝোতা থেকে গত মে মাসে আমেরিকাকে বের করে নিয়েছেন। তিনি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ইরানের ওপর একতরফাভাবে চাপিয়ে দেয়া নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করেছেন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট