ইরানের সঙ্গে এবার আলোচনার টেবিলে তালিবান

ইরানের সঙ্গে এবার আলোচনার টেবিলে তালিবান

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান সংকট এবং সৌদি আরবের তেলক্ষেত্রে হামলাসহ আফগানিস্তানের যুদ্ধ পরিস্থিতি নিয়ে এবার তালিবান নেতাদের সঙ্গে আলোচনায় বসেছে ইরান। বুধবার (১৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকালে রাজধানী তেহরানে সশস্ত্র সংগঠনটির নেতাদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মূসাবি বার্তা সংস্থা ‘ইরনা’কে বলেন, ‘চলমান সংকটময় পরিস্থিতি নিরসনে আফগানিস্তানের সব দলকে নিয়ে বড় পরিসরে আলোচনার অংশ হিসেবে এবার তালিবান প্রতিনিধি দলের সঙ্গে আলোচনায় বসেছি। যেখানে আমাদের আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি ও পরবর্তী করণীয় বিষয়গুলো নিয়ে বিস্তর আলোচনা হয়েছে।’

এর আগে গত সোমবার (১৬ সেপ্টেম্বর) তালিবান সহকারী প্রধান আবদুল সালাম হানাফি ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে প্রথম দফায় বৈঠকে করেছিলেন। যা বিদ্রোহী এই সংগঠনটির রাজনৈতিক দপ্তরের সুহেইল শাহীন নামে একজন মুখপাত্র এরই মধ্যে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তালিবান নেতা সুহেইল শাহীন বলেন, ‘বৈঠকে আফগানিস্তানে ইরানের উন্নয়ন পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে। একই সঙ্গে অঞ্চলটিতে শান্তি প্রতিষ্ঠায় বর্তমানে ইরান ঠিক কেমন পদক্ষেপ নিতে প্রস্তুত এবার সে বিষয়গুলো নিয়েও বিস্তারিত আলোচনা হয়েছে।’

এর আগে তালিবানের আরও একটি প্রতিনিধি দল সম্প্রতি রাশিয়ায় গিয়েও মার্কিন প্রশাসনের সঙ্গে ভেস্তে যাওয়া শান্তি আলোচনা নিয়ে কথা বলেছেন। কেননা দীর্ঘ ১৮ বছরের সংঘাত নিরসনে গত ৩১ আগস্ট তাদের মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে শান্তি আলোচনায় বসার কথা ছিল।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে প্রায় চার দশক যাবত চলা যুদ্ধের অবসান ঘটাতে বৈঠকটিকে একটি মাইলফলক হিসেবে দেখছিল বিশ্ব মিডিয়া। যদিও ঐতিহাসিক সেই চুক্তি স্বাক্ষরের জন্য আয়োজিত সেই বৈঠকটি অনুষ্ঠিতের মাত্র একদিন আগে আলোচনার পথ থেকে নিজেদের সরিয়ে নেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট