ইরানে বোমা হামলার জন্য তারা পীড়াপিড়ি করেছিল: জন কেরি

ইরানে বোমা হামলার জন্য তারা পীড়াপিড়ি করেছিল: জন কেরি

আমেরিকার সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর বোমা হামলা চালানোর জন্য ওয়াশিংটনের কাছে পীড়াপিড়ি করেছিল মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ। এর মধ্যে তিনি সুনির্দিষ্ট করে সৌদি আরবের সাবেক রাজা আবদুল্লাহ, মিশরের ক্ষমতাচ্যুত স্বৈরশাসক হোসনি মুবারক এবং ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নাম উল্লেখ করেছেন।

জন করি আরো জানিয়েছেন, ইরানের সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে সরে গিয়ে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেহরানের সঙ্গে যুদ্ধের ঝুঁকি বাড়িয়ে দিয়েছেন। ইরানের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ার জন্য আঞ্চলিক দেশগুলোর নেতারা মার্কিন প্রশাসনকে ব্যক্তিগতভাবে চাপ সৃষ্টি করছেন।

জন কেরি বলেন, ঐতিহাসিক পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ট্রাম্প আঞ্চলিক সংঘাতের আশংকা বাড়িয়ে দিয়েছেন কারণ এ অঞ্চলে এমন কিছু মানুষ রয়েছে যারা চায় আমেরিকা ইরানের ওপর বোমা ফেলুক। গতকাল (শুক্রবার) ফরেন রিলেশন্স কাউন্সিলে এসব কথা বলেছেন।

ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে ২০১৫ সালে যখন পরমাণু সমঝোতা সই হয় তখন কেরি ছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এবং তিনি এই সমঝোতা সইয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট