ইরান-আমেরিকা উত্তেজনা কমাতে সব রকমের চেষ্টা চালাব: শিনজো অ্যাবে

ইরান-আমেরিকা উত্তেজনা কমাতে সব রকমের চেষ্টা চালাব: শিনজো অ্যাবে

ইসলামি প্রজাতন্ত্র ইরান ও আমেরিকার মধ্যকার চলমান উত্তেজনা কমাতে জাপান সব রকমের প্রচেষ্টা চালাবে বলে অঙ্গীকার ব্যক্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। আমেরিকা যখন ইরানের বিরুদ্ধে সামরিক জোট গঠনের চেষ্টা চালাচ্ছে তখন জাপানি প্রধানমন্ত্রী এই অঙ্গীকার ব্যক্ত করলেন।

ধারণা করা হচ্ছে- পারস্য উপসাগরীয় এলাকায় বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা দেয়ার নামে আমেরিকা যে সামরিক জোট গঠনের চেষ্টা করছে তাতে জাপানকেও নৌসেনা পাঠানোর অনুরোধ করবে ওয়াশিংটন। চলতি সপ্তাহে মার্কিন জাতীয় নিরাপত্তা উপেদষ্টা জন বোল্টন টোকিও সফর করতে পারেন। এ সময় সেনা পাঠানোর বিষয়টি তার আলোচ্য সূচিতে গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে।

জাপানি সংসদের উচ্চ কক্ষের নির্বাচনে শিনজো অ্যাবের জোট সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন অ্যাবে। সেখানে তিনি বলেন, “ইরানের সঙ্গে আমাদের দীর্ঘদিনের বন্ধুত্ব রয়েছে এবং দেশটির প্রেসিডেন্টসহ বহু নেতার সঙ্গে আমার বৈঠক হয়েছে। যেকোনো সিদ্ধান্ত নেয়ার আগে আমরা উত্তেজনা কমানোর জন্য সবরকমের চেষ্টা চালাব।” তিনি বলেন, আমেরিকা নতুন জোট গঠন করে কী করতে চায় সে সম্পর্কে পরিপূর্ণ তথ্য নেয়া দরকার।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট