ইরান পরমাণু সমঝোতা মেনে চলছে: আবার নিশ্চিত করলেন আমানো

ইরান পরমাণু সমঝোতা মেনে চলছে: আবার নিশ্চিত করলেন আমানো

 

পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ইরান পুরোপুরি মেনে চলছে বলে আবার নিশ্চিত করেছেন আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা- আইএইএ’র মহাপরিচালক ইউকিয়া আমানো। তিনি গতকাল (শুক্রবার) এক বিবৃতিতে বলেছেন, ইরান বর্তমানে পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতিগুলো বাস্তবায়ন করে যাচ্ছে।

ওই সমঝোতার ভিত্তিতে আইএইএ ইরানের পরমাণু স্থাপনাগুলো পরিদর্শনের কাজ চালিয়ে যাবে বলে জানান আমানো। তিনি বলেন, ইরানের পক্ষ থেকে এই সমঝোতা বাস্তবায়ন ভীষণ জরুরি।

জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা আইএইএ এখন পর্যন্ত ১২টি প্রতিবেদনে স্পষ্ট ভাষায় জানিয়েছে, ইরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলছে।

অথচ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে দাবি করেন, ইরান পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করছে না এবং এতে আমেরিকার স্বার্থ রক্ষিত হয়নি। ওই ভিত্তিহীন অভিযোগ করে তিনি এ সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন।

ছয় মাস আগে ট্রাম্পের দেয়া ওই ঘোষণা অনুযায়ী গত সোমবার থেকে ইরানের বিরুদ্ধে দ্বিতীয় দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। এবারের নিষেধাজ্ঞায় ইরানের তেল রপ্তানি ও বহির্বিশ্বের সঙ্গে ইরানের ব্যাংকিং লেনদেনকে টার্গেট করা হয়েছে। ২০১৫ সালে আমেরিকাসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ভিত্তিতে এসব নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট