ইসরাইলি জঙ্গিবিমানের রুশ রাডারকে ফাঁকি দেয়ার খবর অস্বীকার

ইসরাইলি জঙ্গিবিমানের রুশ রাডারকে ফাঁকি দেয়ার খবর অস্বীকার

রাশিয়া বলেছে, সিরিয়ায় মোতায়েন রুশ রাডারকে ফাঁকি দেয়ার ক্ষমতা ইসরাইলি জঙ্গিবিমানের নেই। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা রিয়ানোভোস্তি এ খবর জানিয়েছে।

পশ্চিমা একাধিক সূত্রের বরাত দিয়ে গত ২৯ মার্চ কুয়েতি পত্রিকা আল-জারিদা জানায়, ইহুদিবাদী ইসরাইলের দু’টি এফ-৩৫ জঙ্গি বিমান সম্প্রতি সিরিয়ায় মোতায়েন রুশ রাডার ব্যবস্থাকে ফাঁকি দিয়ে উচ্চ আকাশ দিয়ে সিরিয়ার আকাশসীমায় অনুপ্রবেশ করে বিভিন্ন স্থানের গোয়েন্দা তথ্য ও ছবি সংগ্রহ করেছে।

সিরিয়ার পর জঙ্গিবিমান দু’টি ইরাক এবং এমনকি ইরানের আকাশসীমায়ও অনুপ্রবেশ করে বলে পত্রিকাটি দাবি করে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রটি এ খবরকে  হাস্যকর বলে উড়িয়ে দিয়েছে। এটি বলেছে, এ খবর প্রচারকারীরা বোকার স্বর্গে বাস করছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, উঁচু আকাশ দিয়ে উড়ে যাওয়া প্রতিটি বিমান রাডারে ধরা পড়ে। সাবেক সোভিয়েত ইউনিয়নের আকাশ দিয়ে উড়ে যাওয়া একটি মার্কিন ইউ-২ বিমানকে ভূপাতিত করার ঘটনা স্মরণ করে সূত্রটি জানায়, ওই ঘটনার পর থেকে বিশ্বের কোনো দেশের জঙ্গিবিমান অনেক উপর দিয়ে উড়ে অন্য দেশের আকাশসীমায় প্রবেশের চেষ্টা করেনি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রটি জানায়, সিরিয়ায় মোতায়েন রুশ রাডার ব্যবস্থা এ পর্যন্ত বহুবার প্রমাণ করেছে, এই ব্যবস্থা শুধু যে জঙ্গিবিমানকে শনাক্ত করতে সক্ষম তাই নয় সেইসঙ্গে আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য যেকোনো ক্ষেপণাস্ত্র শনাক্ত করে তা ধ্বংস করে দিতেও সক্ষম।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট