ইসরাইলি হামলায় আমরা সীমানা রক্ষা করব: আমেরিকাকে লেবাননের প্রেসিডেন্ট

ইসরাইলি হামলায় আমরা সীমানা রক্ষা করব: আমেরিকাকে লেবাননের প্রেসিডেন্ট

লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন বলেছেন, ইহুদিবাদী ইসরাইল আগ্রাসন চালালে দেশের সীমানা রক্ষা করতে বৈরুত প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, লেবাননের দক্ষিণ সীমান্তে শান্ত পরিস্থিতি বজায় রাখতে তার সরকার জোরালোভাবে অঙ্গীকারাবদ্ধ।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে রাজধানী বৈরুতে এক বৈঠকে তিনি এসব কথা বলেন। এসময় মিশেল আউন ইসরাইলের সঙ্গে ভূমি ও সমুদ্রসীমা নিয়ে দ্বন্দ্ব মীমাংসায় আমেরিকাকে জোরালো ভূমিকা পালনের আহ্বান জানান। ইসরাইলের সঙ্গে লেবাননের তেল ও গ্যাসক্ষেত্র নিয়ে যখন চরম উত্তেজনা দেখা দিয়েছে তখন টিলারসনের এ সংক্ষিপ্ত সফর অনুষ্ঠিত হলো। এছাড়া, লেবাননের সীমান্ত জুড়ে ইসরাইল যে দেয়াল নির্মাণ করার পরিকল্পনা নিয়েছে বৈরুত তাকে উসকানিমূলক বলে অভিহিত করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

বৈঠকে মিশেল আউন লেবাননের সার্বভৌমত্বের বিরুদ্ধে ইসরাইলের অব্যাহত আগ্রাসন ঠেকানোর জন্য কার্যকর ব্যবস্থা নিতে আমেরিকার প্রতি আহ্বান জানান।

বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী টিলারাসন আঞ্চলিক সংঘাতে হিজবুল্লাহ আন্দোলনের জড়িত হয়ে পাড়ার ঘটনায় উদ্বেগ প্রাকশ করেন। তিনি বলেন, এ অঞ্চলের দেশগুলোতে হিজবুল্লাহ অস্থিতিশীলতা সৃষ্টি করছে বলেও টিলারসন অভিযোগ করেন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট