উত্তর ইয়েমেন থেকে শেষ সেনাদল প্রত্যাহার করল আমিরাত

উত্তর ইয়েমেন থেকে শেষ সেনাদল প্রত্যাহার করল আমিরাত

ইয়েমেনের উত্তরাঞ্চলীয় মাহরাহ প্রদেশ থেকে সেনাবাহিনীর সর্বশেষ দলকে প্রত্যাহার করেছে সংযুক্ত আরব আমিরাত। আবুধাবি সরকার এসব সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছিল এবং এরইমধ্যে তারা দেশে ফিরে গেছে।

নাম প্রকাশ না করার শর্তে ইয়েমেনের কয়েকটি সূত্র শাবাব টেলিভিশন চ্যানেলকে গতকাল (শনিবার) জানিয়েছে, আমিরাতের সেনাদেরকে একদিন আগে প্রত্যাহার করা হয় এবং তারা যে ভবন ব্যবহার করত তা স্থানীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। সূত্রগুলো বলছে, আফ্রিকার বিভিন্ন দেশ থেকে ভাড়াটে সন্ত্রাসী ও সামরিক উপদেষ্টাদেরকে সম্ভবত আমিরাতি সেনাদের জায়গায় মোতায়েন করা হবে।

২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর দারিদ্রপীড়িত ইয়েমেনের ওপর বর্বর সামরিক আগাসন চালিয়ে আসছে। এ ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাত ছিল সৌদি আরবের প্রধান সহযোগী। তবে ইয়েমেন থেকে কেন আমিরাত সেনা প্রত্যাহার করে নিচ্ছে তা পরিষ্কার নয়। অবশ্য, ইয়েমেনের হুথি আনসারুল্লাহ যোদ্ধা ও তাদের সমর্থিত সেনাবাহিনীর মোকাবেলায় বিদেশী সেনারা কোনো লক্ষ্য অর্জন করতে পারে নি। এছাড়া, আরব জোটের সেনারা কঠিন প্রতিরোধের মুখে পড়েছে, এমনকি আমিরাতের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে ইয়েমেনিরা ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট