উত্তর কোরিয়াকে নিয়ন্ত্রণে আনতে সফল হবই: ট্রাম্প

উত্তর কোরিয়াকে নিয়ন্ত্রণে আনতে সফল হবই: ট্রাম্প

 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার দেশ উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি বন্ধ করার কাজে সফল হবেই। তবে এ কাজে ধারণার চেয়ে বেশি সময় লাগতে পারে বলেও তিনি জানিয়েছেন।

জার্মানিতে জি-২০ শীর্ষ সম্মেলনের অবকাশে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে এক বৈঠকে একথা জানান ট্রাম্প। তিনি বলেন, “উত্তর কোরিয়ার ব্যাপারে আমরা সফল হবই। আমার ধারণার চেয়ে হয়ত তাতে সময় একটু বেশি লাগবে। কিন্তু যেকোনো উপায়ে হোক এ কাজ সাফল্য আসতেই হবে।”

এ সময় উত্তর কোরিয়ার ব্যাপারে চীনের গৃহিত পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট টাম্প।

সাক্ষাতে চীনা প্রেসিডেন্ট বলেন, তার দেশ কূটনৈতিক উপায়ে উত্তর কোরিয়া সংকটের সমাধান করতে চায়। তিনি পিয়ংইয়ং-এর সঙ্গে আলোচনার গুরুত্ব তুলে ধরে বলেন, চীনের নৌবাহিনী আগামী বছর মার্কিন নেতৃত্বাধীন সামরিক মহড়ায় অংশ নেবে।

গত মঙ্গলবার উত্তর কোরিয়া প্রথমবারের মতো সফল আইসিবিএম পরীক্ষা চালানোর দাবি করে। দেশটি জানায়, হুয়াসং-১৪ নামের ক্ষেপণাস্ত্রটি ভূপৃষ্ঠ থেকে ২,৮০২ কিলোমিটার উচ্চতায় ওঠার পর জাপান সাগরে অবস্থিত নির্ধারিত লক্ষ্যবস্তুতে আঘাত হানে।  ক্ষেপণাস্ত্র নিক্ষেপের স্থান থেকে ৯৩৩ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সময় ব্যয় হয় ৩৯ মিনিট।  পিয়ংইয়ং দাবি করেছে, এই ক্ষেপণাস্ত্র দিয়ে বিশ্বের যেকোনো স্থানে হামলা চালানো যাবে।

ওয়াশিংটন সাধারণত উত্তর কোরিয়ার সামরিক শক্তিকে হাল্কাভাবে নিলেও এবারের আইসিবিএম পরীক্ষার সত্যতা নিশ্চিত করে। মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো আইসিবিএম পরীক্ষার কথা স্বীকার করে বলেছে, ক্ষেপণাস্ত্রটি আনুমানিক ৫,৫০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে। মার্কিন ভাষ্য অনুযায়ী এটি যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যে আঘাত হানতে সক্ষম।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট