উত্তর কোরিয়ার পরমাণু স্থাপনায় কার্যক্রম চলছে: মার্কিন থিংক ট্যাংকের দাবি

উত্তর কোরিয়ার পরমাণু স্থাপনায় কার্যক্রম চলছে: মার্কিন থিংক ট্যাংকের দাবি

উত্তর কোরিয়ার একটি পরমাণু স্থাপনায় সন্দেহজনক তৎপরতা চলছে বলে দাবি করেছেন একদল মার্কিন গবেষক। তারা বলছেন, গত জুনে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে এক শীর্ষ বৈঠকে পরমাণু তৎপরতা বন্ধ করার যে প্রতিশ্রুতি পিয়ংইয়ং দিয়েছিল তা রক্ষা করা হচ্ছে না।

ওয়াশিংটন-ভিত্তিক ‘৩৮ নর্থ’ থিংক ট্যাংকের গবেষকরা এক প্রতিবেদনে স্যাটেলাইট থেকে তোলা ছবির উদ্ধৃতি দিয়ে দাবি করেছেন, উত্তর কোরিয়ার ‘ইয়ংবিয়ন’ পরমাণু গবেষণা কেন্দ্রে এখনো তৎপরতা চালাচ্ছে পিয়ংইয়ং।

প্রতিবেদনে বলা হয়েছে, কৃত্রিম উপগ্রহ থেকে নেয়া ছবিতে দেখা যাচ্ছে, পরমাণু স্থাপনাটির পাম্প হাউজের কাছে একটি নদী পরিস্কার করা হচ্ছে। পরমাণু স্থাপনার রিঅ্যাক্টরকে ঠাণ্ডা রাখার কাজে ওই নদীর পানি ব্যবহার করা হয়।

থিংক ট্যাংকের প্রতিবেদনে আরো দাবি করা হয়েছে, গত ২৪ সেপ্টেম্বর তোলা ছবিতে ওই এলাকায় সামান্য কিছু যানবাহন ও যন্ত্রপাতি স্থানান্তর করতে দেখা গেছে। তবে এগুলোর মাধ্যমে কি কাজ করা হয়েছে তা স্পষ্ট নয়।

তবে মার্কিন গবেষকরা একথাও বলেছেন, ইয়ংবিয়ন স্থাপনার চুল্লিটি হয়ত এই মুহূর্তে কাজ করছে না। কারণ চুল্লি কাজ করলে এটির জেনারেটর হল থেকে ধোঁয়া বের হতো।

উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করার প্রথম স্পর্শকাতর পদক্ষেপ হিসেবে ইয়ংবিয়ন পরমাণু স্থাপনা বন্ধ করে দেয়া হবে বলে আমেরিকা আশা করেছিল।

গত জুনে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিঙ্গাপুরে নজিরবিহীন শীর্ষ বৈঠকে মিলিত হন। ওই বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করতে সম্মত হন দুই নেতা। তবে জুনের পর দুই দেশের মধ্যকার সংলাপ প্রক্রিয়ায় আশানরূপ অগ্রগতি হয়নি।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট