উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠক নিয়ে আশাবাদী ট্রাম্প

উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠক নিয়ে আশাবাদী ট্রাম্প

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন যাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকে বসতে রাজি হন সে ব্যাপারে চেষ্টা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকে বসবে না উত্তর কোরিয়ার নেতার এমন হুমকির পর তিনি এই মন্তব্য করলেন।

বুধবার ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘আলোচনা বাতিলের বিষয়ে উত্তর কোরিয়ার হুমকিকে আমরা গুরুত্বের সাথে নিচ্ছি না।’

তিনি বলেন, “কোনো সিদ্ধান্ত হয়নি, আমাদেরকে আদৌ কিছু জানানোও হয়নি… আমরা কিছু দেখিনি, কিছু শুনিনি।”

তবে যুক্তরাষ্ট্র এখনো পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য জোর খাটাবে বলে ফের উল্লেখ করেন ট্রাম্প।

পরমাণু কর্মসূচি ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে বাক-যুদ্ধ চলছে বহুদিন ধরে। যুক্তরাষ্ট্রে পরমাণু হামলারও হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। তবে এসব কর্মকাণ্ডের জন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক মহল থেকে নানা অবরোধের শিকার হয় পিয়ংইয়ং।

এরই মধ্যে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসার ইচ্ছা পোষণ করেন। এতে সাড়াও দেন ট্রাম্প। সিঙ্গাপুরে দু’দেশের বৈঠকের জন্য ১২ জুন সময় নির্দিষ্ট করেন মার্কিন প্রেসিডেন্ট। তবে উত্তর কোরিয়াকে পরমাণু কর্মসূচি থেকে সরে আসার শর্ত দেন ট্রাম্প।

এমন শর্তের প্রেক্ষিতে উত্তর কোরিয়ার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় যুক্তরাষ্ট্রের এমন শর্তে তারা আলোচনায় রাজি নয়। এতে দু’দেশের মধ্যে বৈঠকের সম্ভাবনা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট