একনেকে ৭ হাজার কোটি টাকার ৬ প্রকল্প অনুমোদন

একনেকে ৭ হাজার কোটি টাকার ৬ প্রকল্প অনুমোদন

 জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সাত হাজার ৩১২ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে ছয়টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। মঙ্গলবার (২৬ নভেম্বর) সকালে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে এই প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

অনুমোদিত প্রকল্পগুলোর মোট ব্যয়ের দুই হাজার ৭৭৮ কোটি ৫৬ লাখ টাকা দেবে সরকার। সংস্থার নিজস্ব অর্থায়ন থাকবে ৩২১ কোটি ৬৯ লাখ এবং বিদেশি ঋণ চার হাজার ২১২ কোটি ৩০ লাখ টাকা।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- বিদ্যুৎ বিভাগের পাঁচ হাজার ৯৪৯ কোটি ৯৫ লাখ খরচে ‘ঢাকা এবং পশ্চিমাঞ্চলীয় গ্রিড সঞ্চালন ব্যবস্থা সম্প্রসারণ’, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ২০৬ কোটি ৬৪ লাখ খরচে ‘নাটোর রোড (রুয়েট) থেকে রাজশাহী বাইপাস পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ’ এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের চারটি প্রকল্প যথাক্রমে- ১৩১ কোটি ১৭ লাখ ব্যয়ে ‘পালবাড়ী-দড়াটানা-মনিহার-মুড়ালী জাতীয় মহাসড়কের (এন-৭০৭) মনিহার থেকে মুড়ালী পর্যন্ত ৪-লেনে উন্নীতকরণ’, ২৪০ কোটি ৯৭ লাখ ব্যয়ে ‘বগুড়া-সারিয়াকান্দি জেলা মহাসড়ক (জেড-৫০৩২) উন্নয়ন এবং বাঙালি নদীর ওপর আড়িয়াঘাট সেতু নির্মাণ’, ৭২৩ কোটি ৯৭ লাখ ব্যয়ে ‘মাগুরা-নড়াইল (আর-৭২০) আঞ্চলিক মহাসড়কের বাঁক সরলীকরণসহ যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ এবং ৫৯ কোটি ৮৫ লাখ খরচে ‘ফেনী (মাস্টারপাড়া)-আলোকদিয়া-ছাগলনাইয়া (শান্তিরহাট) জেলা মহাসড়কটি যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্প।

এসময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হূমায়ুন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান উপস্থিত ছিলেন।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ