একমাত্র খেলাধুলোই এই দুই দেশের সম্পর্ক উন্নত করতে পারে

একমাত্র খেলাধুলোই এই দুই দেশের সম্পর্ক উন্নত করতে পারে

ভারত-পাকিস্তান সম্পর্কের উন্নতি নিয়ে এর আগেও বেশ কয়েকবার সওয়াল করেছিলেন শাহিদ আফ্রিদি। কয়েকদিন আগে তো এক ভারতীয় সমর্থককে সোজা করে জাতীয় পতাকা ধরার আহ্বান করেছিলেন। আজ তিনি আরও একবার দুই দেশের রাজনৈতিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন। বললেন, একমাত্র খেলাধুলোই এই দুই দেশের সম্পর্ক উন্নত করতে পারে।

তিনি বললেন, “এই দুই দেশের মধ্যে খুব বেশি আন্তর্জাতিক ক্রিকেট খেলা হয় না। এখন তো এমন অবস্থা দাঁড়িয়েছে যে ICC টুর্নামেন্ট কিংবা আইস ক্রিকেটের মতো প্রতিযোগিতা ছাড়া আমাদের একে অপরের বিরুদ্ধে খেলতে পারি না। এটা আমার ব্যক্তিগত মতামত যে খেলাধুলোকে কখনই রাজনীতির মধ্যে আনা উচিত নয়। বরং খেলাধুলোকে দুই দেশের রাজনৈতিক সম্পর্ক উন্নয়নের হাতিয়ার হিসাবে ব্যবহার করা উচিত। দুই দেশের শান্তি ফিরিয়ে আনতে ক্রীড়া একটা বড় ভূমিকা পালন করতে পারে।”

কথায় কথায় উঠে আসে আইস ক্রিকেট টুর্নামেন্টের প্রসঙ্গ। আফ্রিদি বলেন, “বহুদিন পরে ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে দেখা করতে পেরে খুব ভালো লাগছিল। এটাই টুর্নামেন্টের সবথেকে ইতিবাচক দিক। আমার মনে হয় এটা আরও বেশি করে হওয়া উচিত। দুই দেশেরই একে অপরের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেট খেলা উচিত। তবে আইস ক্রিকেট টুর্নামেন্টের অভিজ্ঞতা খুবই ভালো। খুব ঠাণ্ডা ছিল। প্রথম প্রথম তো আমরা ব্যাট কিংবা বল ধরে কিছু অনুভবই করতে পারছিলাম না। আস্তে আস্তে গোটা ব্যাপারটায় আমরা অভ্যস্ত হয়ে পড়ি।”

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট