এখনও আলোচনায় বসতে প্রস্তুত উ. কোরিয়া

এখনও আলোচনায় বসতে প্রস্তুত উ. কোরিয়া

 দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন বলেছেন, পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে এখনও আলোচনায় বসতে প্রস্তুত উত্তর কোরিয়া। মঙ্গলবার তিনি বলেন পিয়ংইয়ং এখনও আলোচনার দুয়ার বন্ধ করেনি। সম্প্রতি উত্তর কোরীয় নেতা কিম জং উনকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিঠি লেখাকে শুভ লক্ষণ বলে অভিহিত করেন তিনি।

উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে আমেরিকার সঙ্গে আলোচনায় মধ্যস্ততা করে আসছে দক্ষিণ কোরিয়া। গত দুই বছর কয়েক দফায় ওয়াশিংটন ও পিয়ংইয়ং আলোচনায় বসলেও তা ব্যর্থ হয়। এ নিয়ে কূটনৈতিক উত্তাপ ছড়িয়ে পড়লেও আপাতত ওই আলোচনা স্থগিত আছে। সম্প্রতি কিম জং উন আমেরিকাকে সতর্ক করে দিয়ে বলেন, ‘ওয়াশিংটন শত্রুতার নীতি অব্যাহত রাখলে এ অঞ্চলে কোনও পরমাণু নিরস্ত্রীকরণ হবে না’।

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন বলেন, কিম জং উনের জন্মদিন ঘিরে সাম্প্রতিক উত্তেজনায় কেউ কেউ উদ্বিগ্ন হয়ে পড়েন। তবে এর বদলে প্রেসিডেন্ট ট্রাম্প তাকে জন্মদিনের শুভেচ্ছা পাঠিয়ে আলোচনায় বসার আগ্রহ দেখান। এটা চমৎকার উদ্যোগ।

মুন জায়ে ইন বলেন, উত্তর কোরিয়া আলোচনার দরজা বন্ধ না করার বিষয়টি স্পষ্ট করে বলেছে কেবল দাবি মেনে নেওয়া হলেই তারা আলোচনায় বসবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার আলোচনা এখন সচল নেই। তবে আমি বলতে পারি প্রেসিডেন্ট ট্রাম্প ও চেয়ারম্যান কিম উভয়েই পরস্পরকে বিশ্বাস করা অব্যাহত রেখেছেন এবং তাদের প্রচেষ্টা চালু রাখবেন।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট