এখন থেকে প্রাথমিক শিক্ষার স্তর অষ্টম শ্রেণি পর্যন্ত

এখন থেকে প্রাথমিক শিক্ষার স্তর অষ্টম শ্রেণি পর্যন্ত

প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নিত করা হয়েছে এবং এটি প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ে দেওয়া হয়েছে। বুধবার সচিবালয়ে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন ও মনিটরিং কেন্দ্রীয় কমিটির সভায় এ সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি জানান, জাতীয় শিক্ষানীতিতে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষায় নেওয়ার কথা বলা হয়েছে।

শিক্ষামন্ত্রী জানান, এটি একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। বাংলাদেশে এর আগে এত বড় মৌলিক সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে একটি সার-সংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে জানিয়ে শিক্ষামন্ত্রী জানান, এরপর প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী আমরা ব্যবস্থা নেব।

শিক্ষামন্ত্রী আরো জানান, এই সিদ্ধান্তের ফলে দেশের শিক্ষাব্যবস্থার আরো অগ্রগতি ও যুগোপযোগী হবে।

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন। তিনি সাংবাদিকদের জানান, আজ থেকেই অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার কার্যক্রম শুরু হলো। নতুন অর্থবছর শুরু হওয়ার আগেই এ বিষয়ে সব কর্যক্রম চূড়ান্ত করা হবে।

মোস্তাফিজুর রহমান আরো জানান, আগে পঞ্চম শ্রেণি পর্যন্ত ছিল প্রাথমিক শিক্ষা। এটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়ন্ত্রণ ও তদারকি করত। এখন অষ্টম শ্রেণি পর্যন্ত নিয়ন্ত্রণ করবে এ মন্ত্রণালয়। তাই অনেক কাজ রয়েছে। তিনি এটি বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করেন।

উলেখ্য, বর্তমানে পঞ্চম শ্রেণি পর্যন্ত গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হচ্ছে। শিক্ষার অন্যান্য স্তর শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে রয়েছে। ২০১০ সালের শিক্ষানীতিতে ২০১৮ সালের মধ্যে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত করার কথা বলা হয়েছে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
নিজস্ব প্রতিবেদক