এবার নিজ ঘরে অস্ট্রেলিয়ার আত্মসমর্পণ

এবার নিজ ঘরে অস্ট্রেলিয়ার আত্মসমর্পণ

গত জানুয়ারিতে পার্থ স্টেডিয়ামে হয়েছিল ওয়ানডে অভিষেক, ইংল্যান্ডের কাছে ১২ রানে হেরেছিল অস্ট্রেলিয়া। নতুন ভেন্যুতে রবিবার ৫৩,৭৮১ দর্শক আবারও হতাশার গ্লানি নিয়ে ফিরে গেল। দক্ষিণ আফ্রিকার কাছে প্রথম ওয়ানডেতে গুঁড়িয়ে গেল অ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়া।

ডেল স্টেইনের ম্যাচসেরা পারফরম্যান্সে দক্ষিণ আফ্রিকা জিতল ৬ উইকেটে। এতে তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেল প্রোটিয়ারা।

টস জিতে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ দু প্লেসি ব্যাট করতে পাঠান ফিঞ্চকে। শুরুতেই স্টেইনের তোপ। ৩৮.১ ওভারে মাত্র ১৫২ রানে অলআউট অস্ট্রেলিয়া। ২১ বছরের মধ্যে হোম ওয়ানডেতে এটি তাদের সর্বনিম্ন স্কোর। ১৫৩ রানের লক্ষ্য অনায়াসে ছুঁয়েছে প্রোটিয়ারা। ২৯.২ ওভারে ৪ উইকেট হারিয়ে জয় পায় সফরকারীরা।

স্টেইন তার দ্বিতীয় ওভারে জোড়া আঘাত হানেন। তারপর ১৭তম ওভার থেকে নিজের টানা তিন ওভারে ৩ ব্যাটসম্যানকে সাজঘরে পাঠান অ্যান্ডাইল ফেলুকোয়াইয়ো। মাত্র ১০৭ রানে ৮ উইকেট হারানোর পর অস্ট্রেলিয়া পায় ইনিংসের সর্বোচ্চ জুটি। ৩৩ রানের এই জুটি গড়েন নাথান কোল্টার নাইল ও মিচেল স্টার্ক।

কোল্টার নাইল সর্বোচ্চ ৩৪ রান করেন স্বাগতিকদের পক্ষে। দ্বিতীয় সেরা ৩৩ রান অ্যালেক্স ক্যারের।

স্টেইন ৭ ওভারে ১ মেডেনসহ মাত্র ১৮ রান দিয়ে নেন ২ উইকেট। তার সমান উইকেট নেন লুঙ্গি এনগিদি ও ইমরান তাহির। সবচেয়ে বেশি ৩ উইকেট ফেলুকোয়াইয়োর।

কুইন্টন ডি কক ও রিজা হেনড্রিকসের জুটিতে সহজ জয়ের ভিত গড়ে দক্ষিণ আফ্রিকা। ৯৪ রানের জুটি গড়েন তারা। দুজনেই অল্পের জন্য হাফসেঞ্চুরি করতে পারেননি। ৪৭ রান করেন ডি কক, আর হেনড্রিকসের ব্যাটে আসে ৪৪ রান। অ্যাইডেন মারক্রাম ৩৬ রান করে আউট হন। দু প্লেসি ১০ ও ডেভিড মিলার ২ রানে অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে নেন।

মার্কুস স্টোইনিস সবচেয়ে বেশি ৩ উইকেট নেন অস্ট্রেলিয়ার পক্ষে।

দ্বিতীয় ওয়ানডে হবে শুক্রবার, অ্যাডিলেডে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট