এবার ফেসবুকে দেখতে হবে লা লিগা!

এবার ফেসবুকে দেখতে হবে লা লিগা!

আগের থেকে কি জৌলুস কমে যাচ্ছে লা লিগার? রোনালদো-ইনিয়েস্তারা ক্লাব ছেড়েছেন। এর মধ্যে এবার থেকে লা লিগায় চালু হচ্ছে ভিডিও রেফারিং সিস্টেম। তবে সবচেয়ে বড় পরিবর্তন হয়েছে লা লিগার সম্প্রচারে। কারণ এবারের লা লিগা দেখা যাবে না কোন টেলিভিশনে। সেটির জায়গা দখল করবে ফেসবুক। মেসি-সুয়ারেজদের খেলা দেখতে ফেসবুকই থাকবে একমাত্র মাধ্যম।

বাংলাদেশসহ সার্কভুক্ত দেশগুলোর জন্যই কার্যকর এই নিয়ম। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ভুটান, নেপাল, মালদ্বীপ ও আফগানিস্তান—সার্কভুক্ত এই আটটি দেশের স্প্যানিশ লীগ সম্প্রচারের স্বত্ব কিনে নিয়েছে ফেসবুক। আজ লা লিগা কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ খবর আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়েছে।

লা লিগার ডিজিটাল স্ট্র্যাটেজির প্রধান আলফ্রেডো বারমেজো বলেন,’আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি, ভারতীয় উপমহাদেশের এই গুরুত্বপূর্ণ অঞ্চলে লা লিগার খেলাগুলো ফ্রি টু এয়ার (বিনা মূল্যে সম্প্রচার) সেবায় দেখা যাবে। দুই বছর ধরে আমাদের লক্ষ্যগুলোর মধ্যে ছিল আরও বেশি দর্শকের কাছে কীভাবে পৌঁছানো যায়। ফেসবুকের মতো বিনা মূল্যে সেবা দেয়, কেবল ভারতেই যাদের ২৭ কোটি ব্যবহারকারী আছেন, এমন প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদার হওয়া আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

তিন মৌসুমের জন্য এই অঞ্চলের সম্প্রচারস্বত্ব কিনেছে ফেসবুক। শুক্রবার শুরু নতুন মৌসুমের ৩৮০টি ম্যাচের সবগুলো ফেসবুকে দেখা যাবে। ২০১৪ থেকে গত মৌসুম পর্যন্ত লা লিগার এই অঞ্চলের সম্প্রচারস্বত্ব ছিল সনি পিকচার্স নেটওয়ার্ক। এর জন্য লা লিগা কর্তৃপক্ষকে ৩ কোটি ২০ লাখ ডলার দিয়েছিল সনি। লা লিগার খেলাগুলো দেখানোর জন্য কৌশলগত কারণে সনি গ্রুপ টেন গ্রুপের চ্যানেলগুলোও কিনে নিয়েছিল। কিন্তু এই মৌসুমে সনি টেন-এর খেলার চ্যানেলগুলো ইতালিয়ান লিগ দেখালেও লা লিগার খেলা দেখাবে না। এর আগেই সনি টুইটারে এক প্রশ্নের জবাবে জানিয়েছিল, তারা সম্প্রচারস্বত্ব পায়নি। এই অঞ্চলে দেখা যায় এমন আর কোনো চ্যানেলও লা লিগার টিভিস্বত্ব পেয়েছে বলে এখন পর্যন্ত খবর আসেনি। স্প্যানিশ লিগের খেলা দেখার একমাত্র উপায় তাই সম্ভবত ফেসবুকই।

ফেসবুক কর্তৃপক্ষ এখনো কোন বিবৃতি দেয়নি এ বিষয়ে। তবে ভারতের কিছু সংবাদমাধ্যম লিখেছে, খেলা দেখার জন্য ‘ফেসবুক ওয়াচ’ নামের একটি অ্যাপ নামাতে হবে। আবার অনেকে বলছেন, ফেসবুক অ্যাপটি থাকলেই হবে। সেখানেই খেলা দেখা যাবে। ফেসবুক কিছুদিন ধরেই ভিডিও কনটেন্টের দিকে মনোযোগ বাড়িয়েছে। ভিডিও ও ফেসবুক লাইভকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। তা ছাড়া খেলার কনটেন্টও ফেসবুক এই প্রথম কিনল এমন নয়। এর আগে ক্যারিবীয় প্রিমিয়ার লিগের সম্প্রচারস্বত্ব কিনেছিল তারা। যুক্তরাষ্ট্রের বাস্কেটবল লিগ এনবিএরও কিছু ম্যাচের সম্প্রচারস্বত্ব আছে তাদের। তবে ভারতে এই প্রথম ফেসবুক এ ধরনের উদ্যোগ নিল। এর আগে আইপিএলের সম্প্রচারস্বত্ব কিনতে চেয়েছিল তারা। তবে নিলামে স্টার স্পোর্টসের কাছে হেরে যায়। টিভির বদলে মোবাইলে খেলা দেখার হার অবিশ্বাস্য গতিতে বাড়ছে। ফলে ফেসবুক, অ্যামাজন, ইউটিউবের মতো প্ল্যাটফর্মগুলোও এদিকে ঝুঁকছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট