এবার বোরকা বিতর্কে জড়ালেন মি. বিন

এবার বোরকা বিতর্কে জড়ালেন মি. বিন

মুসলিম নারীদের শালীন পোশাক বোরকা সম্পর্কে বিতর্কিত মন্তব্য করে তীব্র বিতর্কের জন্ম দিয়েছেন ব্রিটেনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনে। এবার জনসনের পক্ষ নিলেন বিশ্বব্যাপী মিস্টার বিন খ্যাত অভিনেতা রোয়ান অ্যাটকিনসন।

সম্প্রতি ব্রিটেনের প্রভাবশালী দ্য ডেইলি টেলিগ্রাফ পত্রিকার সাপ্তাহিক কলামে বরিস জনসন লেখেন, বোরকা পরা মুসলিম নারীদের দেখতে পোস্ট বক্স বা চিঠি ফেলা বাক্সের মতো লাগে। এছাড়া বোরকা পরিধানকারী নারীদের দেখতে ব্যাংক ডাকাতের মতো লাগে বলে মন্তব্য করে ব্যাপক সমালোচনার মুখে পরেন জনসন। তার বিরুদ্ধে তদন্ত করার উদ্যোগও নেয়া হয়েছে তার দলের পক্ষ থেকে।

কিন্তু এই টালমাটাল অবস্থার মধ্যেই জনসনের বক্তব্যকে সমর্থন জানিয়ে টাইমস পত্রিকায় চিঠি লিখেন মিস্টার বিন। চিঠিতে আটকিনসন লিখেন, ‘জনসনের এমন উপমা খুবই চমৎকার ও কৌতুকপূর্ণ। বরিস জনসন এর জন্য দুঃখপ্রকাশ করুক বা না করুক, সামনের দিনগুলোতে এটা মানুষের চিন্তায় থাকবে। ধর্ম নিয়ে কৌতুক করার স্বাধীনতার সুবিধাভোগী হিসেবে আমি মনে করি বোরকা নিয়ে বরিস জনসনের পরিহাস একটা ভালো কিছু।’

৬৩ বছর বয়সী এই তারকা আরও লিখেন, ‘ধর্ম নিয়ে সব কৌতুকই অসন্তোষের কারণ হয়ে দাঁড়ায়। তাই ক্ষমা চাওয়াটা সম্পূর্ণ অর্থহীন। আপনার উচিত শুধু খারাপ কৌতুকের জন্য ক্ষমা চাওয়া। সেক্ষেত্রে এখানে দুঃখ প্রকাশের কোনো কারণ নেই।’

এদিকে মুসলিম নারীদের বোরকা পরা নিয়ে সাবেক ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে ও নিজ দল কনজারভেটিভ পার্টির পক্ষ থেকে জনসনকে ক্ষমা চাইতে বলা হয়। কিন্তু এই বিষয়ে একেবারেই ভাবলেশহীন রয়েছেন জনসন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট