এমপি প্রার্থীরা অনলাইনে মনোনয়নপত্র জমা দিতে পারবেন

এমপি প্রার্থীরা অনলাইনে মনোনয়নপত্র জমা দিতে পারবেন

জাতীয় সংসদ নির্বাচনে কোনো প্রার্থী চাইলে অনলাইনে তাদের মনোনয়নপত্র জমা দিতে পারবেন। এমন প্রস্তাব রেখে গণপ্রতিনিধিত্ব আদেশ বা আরপিও’র সংশোধনী খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এছাড়া আরপিও’র খসড়ায় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধানও রাখা হয়েছে। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আরপিও সংশোধনী খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে এ বিষয়ে ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি জানান, জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার ও অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার বিধান রাখা হয়েছে। আরপিও সংশোধনীটি অধ্যাদেশের মাধ্যমে কার্যকর হবে।

ইভিএম ব্যবহার নিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘ইভিএম নিয়ে জনগণের মনে অহেতুক ভীতি আছে। এ বিষয়ে বলতে পারি, কোনো ইভিএম মেশিনের নেটওয়ার্ক ব্যবস্থা থাকবে না। তাই এটিকে হ্যাকড করার কোনো সুযোগ নেই। এছাড়া ভোট দিতে গিয়ে কোনো নাগরিক যাতে প্রতারিত না হয় ইভিএমে সে নিশ্চয়তা থাকবে।’

মোহাম্মদ শফিউল আলম বলেন, ‘নির্বাচনে কত জায়গায় ইভিএম ব্যবহার করা হবে তা নির্বাচন কমিশন নির্ধারণ করবে।

অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার বিষয়ে তিনি বলেন, ‘প্রার্থীরা আগে হাতে হাতে মনোনয়নপত্র জমা দিতেন। আরপিও সংশোধনী প্রস্তাবের ১২(৩) ধারায় উল্লেখ করা আছে, এখন থেকে তারা অনলাইনে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। কোনো প্রার্থী ঋণ খেলাপি আছে কি না সেটাও একদিনের মধ্যে ক্লিয়ারেন্স পাওয়া যাবে।’

এছাড়া মন্ত্রিসভায় সোমবার বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ আইন ২০১৮-এর খসড়ার নীতিগত অনুমোদন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারো বিশ্ববিদ্যালয় আইন ২০১৮-এর খসড়ার নীতিগত অনুমোদন, জাতীয় তথ্য যোগাযোগ ও প্রযুক্তি নীতিমালা ২০১৮-এর খসড়া অনুমোদন, জাতীয় টেলিযোগাযোগ নীতিমালা ২০১৮-খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট