এশিয়ায় প্রায় ৫০ কোটি মানুষ ক্ষুধার্ত: জাতিসংঘ

এশিয়ায় প্রায় ৫০ কোটি মানুষ ক্ষুধার্ত: জাতিসংঘ

দ্রুত অর্থনৈতিক উন্নয়নের পরেও এশিয়া প্যাসিফিক অঞ্চলে প্রায় অর্ধশত কোটি (৪৮ কোটি ৬০ লাখ) ক্ষুধার্ত মানুষ রয়েছে এমন তথ্যই উঠে এসেছে জাতিসংঘের প্রতিবেদনে। শুক্রবার জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

ইউএনবি সূত্রে জানা গেছে, এশিয়া প্যাসিফিক অঞ্চলের মধ্যে অপেক্ষাকৃত ভালো শহর ব্যাংকক ও কুয়ালালামপুরে এমন অনেক দরিদ্র পরিবার রয়েছে যারা নিজ শিশুকে ভালো খাবার দিতে পারে না বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার ওই প্রতিবেদনে আরও বলা হয়, ভালো খাদ্যের অভাবে প্রায়ই বিভিন্ন স্বাস্থ্য জটিলতার সম্মুখীন হতে হয় তাদের।

এদিকে সরকারি একটি জরিপের বরাত দিয়ে প্রতিবেদনটিতে বলা হয়, ২০১৭ সালে ব্যাংককের এক তৃতীয়াংশের বেশি শিশু পর্যাপ্ত খাদ্য পায়নি। অন্যদিকে গ্রহণযোগ্য মাত্রার হিসাব করলে পাকিস্তানে মাত্র ৪ শতাংশ শিশু সর্বনিম্ন পর্যায়ের খাবার পেয়েছে।

বিশেষ করে পূর্ব ও দক্ষিণ পূর্ব এশিয়ায় অপুষ্টিজনিত মানুষের সংখ্যা বাড়ছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, এসব অঞ্চলে গত কয়েক বছর ধরে কোনো উন্নতি নেই।

দীর্ঘমেয়াদে অপুষ্টির হার ২০০৫ সালে ১৮ শতাংশ থেকে ২০১৭ সালে ১১ শতাংশে নেমে এলেও খাদ্য নিরাপত্তাহীনতা এবং অপর্যাপ্ত স্যানিটেশনের কারণে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে শিশুরা। ফলে এসব অঞ্চলে অনুর্ধ্ব পাঁচ বছর বয়সী প্রায় সাত কোটি নয় লাখ শিশু এ ধরনের ক্ষতির শিকার হয়েছে এমনটাই উঠে এসেছে প্রতিবেদনের তথ্যে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট