এসএ গেমস ফুটবল: ভুটানের কাছে হেরে শুরু বাংলাদেশের

এসএ গেমস ফুটবল: ভুটানের কাছে হেরে শুরু বাংলাদেশের

দক্ষিণ এশিয়ার অন্যতম শক্তিশালী দল ভারত প্রতিযোগিতায় অংশ নেয়নি। তাতে বড় স্বপ্ন নিয়েই এসএ গেমসে যোগ দিয়েছিল বাংলাদেশ ফুটবল দল। কিন্তু শুরুতেই হোঁচট খেয়েছে তারা। ভুটানের কাছে ০-১ গোলের ব্যবধানে হেরে গেল দলটি। ফলে স্বর্ণ জয়ের স্বপ্নেও লাগল বড় আঘাত।

বেশ কিছু দিন থেকেই ফুটবলে নতুন জোয়ার বইছিল। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্বে ঘরের মাঠে কাতারের বিপক্ষে দারুণ লড়াই করে হেরেছিল তারা। এরপর ভারতে গিয়ে তাদের রুখে দেয় দলটি। যদিও শেষ ম্যাচে ওমানের কাছে বড় ব্যবধানেই হারে। তারপর র‍্যাংকিংয়ে ১০০ ধাপ এগিয়ে থাকা দলের বিপক্ষে তা কিছুটা হলেও স্বাভাবিক ছিল। তবে এদিন ভুটানের বিপক্ষে হারে আবারো হতাশা নেমে এলো দলটির।

ম্যাচের একমাত্র গোলটি করেন সেই চেনচো গেইলশেন। ৬৪ মিনিটে তার গোলেই নির্ধারণ হয়েছে ম্যাচের ভাগ্য। গোলটি আর শোধ করতে পারেনি জেমি ডের শিষ্যরা।

খেলার শুরু থেকে শেষ- এক মুহূর্তের জন্যও স্বস্তি পায়নি বাংলাদেশ। ভুটান খুব যে বেশি আক্রমণাত্মক ফুটবল খেলেছে তাও নয়। ছন্নছাড়া ছিল বাংলাদেশের খেলা। ভুটানের বিপক্ষে বল পজেশন ধরে রাখতে হিমশিম খেতে হচ্ছিল তাদের।

প্রথমার্ধের খেলা শেষ হয় গোলশূন্যতায়। উল্লেখযোগ্য কোনো আক্রমণে যেতে পারেনি কোনো দল। গোলের খুব একটা সুযোগও চোখে পড়েনি। ২২ মিনিটে ফ্রিকিক পায় বাংলাদেশ। জামাল ভূঁইয়ার শটে ফাটল ধরেনি ভুটানের রক্ষণে। ৩৮তম মিনিটে ভালো একটি সুযোগ মিস করেন বাংলাদশের নাবিব নেওয়াজ জীবন।

দুই গোলরক্ষকের ভেতর অবশ্য বাংলাদেশের আনিসুর রহমান জিকোই বেশি ব্যস্ত ছিলেন। ৩৮ মিনিটে ভালো একটি সেভ করে তিনি আটকে দেন ভুটানকে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ