ওমানে লড়াই করে হারল বাংলাদেশ

ওমানে লড়াই করে হারল বাংলাদেশ

ফিফা র‍্যাঙ্কিংয়ে ওমান ৮৪তম, বাংলাদেশ ঠিক ১০০ ধাপ নিচে। তবে ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে বৃহস্পতিবার প্রথমার্ধে এ ব্যবধান বুঝতে দেয়নি লাল-সবুজ প্রতিনিধিরা। তবে দ্বিতীয়ার্ধে আর কুলিয়ে উঠতে পারেনি দলটি। হঠাৎ করেই নিজেদের হারিয়ে ফেলে জেমি ডের শিষ্যরা। যার প্রভাব পড়ে ম্যাচে। শেষ পর্যন্ত বড় হারই সঙ্গী হয় সফরকারীদের।

সুলতান কাবোস স্টেডিয়ামে বৃহস্পতিবার ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে ‘ই’ গ্রুপে নিজেদের চতুর্থ ম্যাচে ওমানের বিপক্ষে ৪-১ গোলে হেরেছে বাংলাদেশ। যদিও প্রথমার্ধে স্বাগতিকদের কোন গোলের সুযোগ দেয়নি লাল-সবুজ প্রতিনিধিরা।

প্রতিপক্ষের মাঠে শুরুতে একটু রক্ষণাত্বক ছিল বাংলাদেশ। দশম মিনিটে প্রতিপক্ষের খেলোয়াড় বলের নাগাল পাওয়ার আগেই ফিস্ট করে ফেরান রানা। এর কিছুক্ষণ পরই আক্রমণে উঠেছিল লাল-সবুজ প্রতিনিধিরা। সুযোগ পেয়েছিলেন জামাল ভূঁইয়া। কিন্তু তার দূরপাল্লার শট লাফিয়ে ফেরান ওমানের গোলরক্ষক।

ম্যাচের ২০তম মিনিটে গোলরক্ষক রানার দৃঢ়তায় বাঁচে বাংলাদেশ। সে সময় আল-মানধারের নিচু শট রুখে দেন তিনি। এর আট মিনিট পর সতীর্থের লম্বা করে বাড়ানো বল অফসাইডের ফাঁদ ভেঙে পেয়েছিলেন মহসিন আল খালদি, কিন্তু ওমানের এই মিডফিল্ডার শট নেওয়ার আগেই ডিফেন্ডাররা বিপদমুক্ত করেন লাল-সবুজদের গোলরক্ষক। এদিকে বিরতির আগে ফের রানা প্রতিপক্ষের খেলোয়াড়দের জন্য বাঁধা হয়ে দাঁড়ান। এবার সালেহর হেড বাঁ দিকে ঝাঁপিয়ে ফেরান গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধে বল মাঠে গড়ানোর সঙ্গে সঙ্গে বাংলাদেশ দল যেন কেমন অচেনা হয়ে ওঠে। যে কারণে দ্বিতীয়ার্ধের শুরুতেই পেছনে পড়ে বাংলাদেশ। দুই সতীর্থের পা ঘুরে পাওয়া বল নিখুঁত শটে জালে জড়িয়ে দেন মহসিন আল খালদি। এরপর ৬৮তম মিনিটে আরেক গোল হজম করে সফরকারীরা।  সতীর্থের লম্বা ক্রস থেকে দূরের পোস্টে থাকা আল-মানধার পা ছোঁয়ালে ব্যবধান দ্বিগুণ হয়। নয় মিনিট পর বদলি মিডফিল্ডার আশরাশাদের চলন্ত বলে নেওয়া বুলেট শট জালে জড়ালে বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর পথটা আরও কঠিন হয়ে যায়। তবে ৮১তম মিনিটে বিপলু আহমেদের সাইড ভলিতে ব্যবধান কমায় বাংলাদেশ। তবে তাতে খুব বেশি কিছু হয়নি। শেষ দিকে রানার দারুণ সেভের পর আরেকটি আক্রমণ থেকে আমরান সাইদ বুদ্ধিদ্বীপ্ত শটে লক্ষ্যভেদ করলে হার নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের।

এ হারে ১ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে বাংলাদেশ। চার ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে কাতার। ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ওমান। আফগানিস্তান ৪ পয়েন্ট নিয়ে তৃতীয়। ৩ পয়েন্ট নিয়ে ভারত চতুর্থ।

আগামী ২৬ মার্চে আফগানিস্তানের বিপক্ষে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে খেলবে বাংলাদেশ নিজেদের পঞ্চম ম্যাচে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট