ওয়ানডেতে ইতিহাস গড়ে দ্রুততম উইকেট সেঞ্চুরি করলেন রশিদ খান

ওয়ানডেতে ইতিহাস গড়ে দ্রুততম উইকেট সেঞ্চুরি করলেন রশিদ খান

একের পর এক বিস্ময়ই উপহার দিয়ে যাচ্ছেন ১৯ বছর বয়সি আফগান লেগ স্পিনার রশিদ খান। অল্প বয়সে যেভাবে উইকেটের বন্যা বইয়ে দিচ্ছেন,  তাতে রেকর্ডটি রশিদ খানের জন্য ছিল স্রেফ সময়ের ব্যাপার। সবচেয়ে কম বয়সে, কম ওয়ানডে ম্যাচ খেলে দ্রুততম উইকেট সেঞ্চুরি পূরণ করলেন তিনি। রোববার বিশ্বকাপ বাছাইপর্বের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের শেই হোপকে ফিরিয়ে রশিদ স্পর্শ করেন ওয়ানডে উইকেটের সেঞ্চুরি।

এর আগে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে দ্রুততম ১০০ উইকেট নেওয়ার রেকর্ড ছিল অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্কের। তিনি ৫২ ম্যাচ খেলে সবচেয়ে দ্রুততম উইকেট শিকারীদের তালিকার শীর্ষে ছিলেন। স্টার্ক পেছনে ফেলেছিলেন সাকলায়েন মুশতাককে। সাবেক পাকিস্তানি অফ স্পিনার ১০০ উইকেট নিয়েছিলে ৫৩ ম্যাচে। নিউ জিল্যান্ডের শেন বন্ড নিয়েছিলেন ৫৪ ম্যাচে।

স্টার্কের চেয়েও ৮ ম্যাচ কম খেলে, মাত্র ৪৪ ম্যাচেই শততম ওয়ানডে উইকেটের মালিক হয়ে গেলেন আফগান লেগ স্পিনার রশিদ খান। ১০০ ছোঁয়ার দিন তার বয়স ১৯ বছর ১৮৬ দিন।  সবচেয়ে কম ম্যাচ খেলে ও সবচেয়ে কম বয়সে এই মাইলফলক ছুঁলেন তিনি।

রশিদ খান ১০০ উইকেটে দ্রুততম হলেও ৫০ উইকেটে ছিলেন অষ্টম দ্রুততম। ১৯ ম্যাচে উইকেটের হাফ সেঞ্চুরির রেকর্ড শ্রীলঙ্কার অজান্তা মেন্ডিসের। রশিদের লেগেছিল ২৬ ম্যাচ। সেখান থেকে পরের পঞ্চাশ উইকেট নিয়েছেন মাত্র ১৮ ম্যাচে।

উল্লেখ্য, ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়েয়োতে ওয়ানডে অভিষেক হয় রশিদের। অভিষেকে তিনি নিয়েছিলেন ১ উইকেট। পরের ম্যাচ ছিল উইকেটশূন্য। তবে লেগ স্পিনের জাদুতে দ্রুতই আলো ছড়াতে থাকেন তিনি, অবস্থান করে নেন নিজের আর আলোড়ন তোলেন ক্রিকেট বিশ্বে। এখন তাকে মনে করা হয় সীমিত ওভারে সময়ের সেরা স্পিনার।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট