কবি সুফিয়া কামালের জন্মদিনে গুগলের ডুডল

কবি সুফিয়া কামালের জন্মদিনে গুগলের ডুডল

বাঙালি নারী আন্দোলনের অন্যতম অগ্রদূত, প্রথিতযশা  কবি ও লেখিকা  সুফিয়া কামালের ১০৮তম জন্মদিনে উপলক্ষে আজ বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল।

বুধবার রাত ১২টার পর থেকে সুফিয়া কামালকে নিয়ে তৈরি এ ডুডলটি দেখাতে শুরু করেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিনটি।

ডুডলে কবির ছবির পাশাপাশি আঁকা হয়েছে সোচ্চার নারীদের ঐক্যবদ্ধ ছবি। নারীরা হাতে হাত ধরে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছেন। নারীদের ছবির মাঝে ফুটে তোলা হয়েছে রক্তিম সূর্য। কবির প্রতিকৃতির পেছনে সবুজ বর্ণে লেখা গুগল।

বিশেষ দিবস, উৎসব বা বিশিষ্ট ব্যক্তির স্মরণে বিশেষ ডুডল প্রকাশ করে গুগল। বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে এ ধরনের ডুডল প্রকাশ করে সার্চ ইঞ্জিনটি।

১৯১১ সালের আজকের এই দিনে বরিশালের শায়েস্তাবাদে জন্মগ্রহণ করেন সুফিয়া কামাল।

সুফিয়া কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম মহিলা হোস্টেলকে ‘রোকেয়া হল’ নামকরণের দাবি জানান। পরে তার নামেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি হল করা হয়।

মুক্তিযুদ্ধের সময় তিনি পীড়িত নারীদের সাহায্য করেন এবং পাকিস্তানি যুদ্ধাপরাধীদের বিচারের আওতায় আনতে প্রচারণা চালায়। সুফিয়া কামাল ছিলেন একাধারে কবি, নারী আন্দোলনের অগ্রণী নেত্রী, ধর্মান্ধতা ও অসাম্প্রদায়িকতার বিরোধী নারী নেত্রী।

১৯৯৯ সালের ২০ নভেম্বর ৮৮ বছর বয়সে ঢাকায় মৃত্যুবরণ করেন কবি সুফিয়া কামাল। সাহিত্য ও অন্যান্য ক্ষেত্রে অবদানের জন্য তিনি বিভিন্ন পুরস্কার লাভ করেন। যার মধ্যে রয়েছে- বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৬২), লেনিন পদক (১৯৭০, সোভিয়েত ইউনিয়ন থেকে), একুশে পদক (১৯৭৬), জাতীয় কবিতা পরিষদ পুরস্কার (১৯৯৫),  রোকেয়া পদক ও দেশবন্ধু সিআর দাশ স্বর্ণপদক (১৯৯৬) এবং স্বাধীনতা পদক (১৯৯৭)।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ