কাঁচা আমের মিষ্টি আচার তৈরি করুন খুব সহজে

কাঁচা আমের মিষ্টি আচার তৈরি করুন খুব সহজে

বাজারে হরহামেশাই পাওয়া যাচ্ছে কাঁচা আম। আম ভর্তা থেকে শুরু করে আচার পর্যন্ত এমন কিছু নেই যা বাঙালির জিভে জল আনে না। তবে ছোট থেকে বুড়ো সবাই পছন্দ করে কাঁচা আমের মিঠা আচার। আজ আমরা জেনে নেব মজাদার এই আমের আচার কীভাবে বানানো যায়।

বানাতে যা লাগে- কাঁচা আম ১ কেজি, সিরকা আধা কাপ, সরিষার তেল এক কাপ, রসুনবাটা দুই চা-চামচ, আদাবাটা দুই চা-চামচ, হলুদ গুড়া দুই চা-চামচ, চিনি তিন টেবিল-চামচ, লবণ পরিমাণমতো।

আচারের বিশেষ মসলার জন্য লাগবে- মেথি গুঁড়া এক চা-চামচ, জিরা গুঁড়া দুই চা-চামচ, মৌরি গুঁড়া এক চা-চামচ, রাঁধুনি গুঁড়া দুই চা-চামচ, সরষেবাটা তিন টেবিল-চামচ, শুকনা মরিচ গুঁড়া দুই টেবিল-চামচ, কালো জিরা গুঁড়া এক চা-চামচ।

যেভাবে বানাবেন– প্রথমেই খোসাসহ কাঁচা আম টুকরো করে লবণ দিয়ে মেখে একরাত রেখে দিতে হবে। পরের দিন ধুয়ে আদা, হলুদ, রসুন মাখিয়ে কিছুক্ষণ রোদে রাখুন। এরপর সসপ্যানে আধা কাপ তেল দিয়ে আমগুলো নাড়া-চাড়া করতে থাকুন, গলে গেলে নামিয়ে ফেলুন । অন্য একটি সসপ্যানে বাকি তেল দিয়ে চিনিটা গলিয়ে ফেলুন। কম আঁচে চিনি গলে গেলে সব মসলা দিয়ে (মৌরি,মেথি গুঁড়া ছাড়া) আম কষিয়ে নিতে হবে। আম গলে গেলে মৌরি গুঁড়া, মেথি গুঁড়া দিয়ে নামিয়ে ফেলতে হবে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট